অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ড সমিতি’র যাকাত তহবিল থেকে অসহায়দের মাঝে ১৪ লক্ষ টাকা বিতরণ

0
.

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

সীতাকুণ্ড সমিতি-চট্টগ্রাম এর উদ্যোগে ‘সহায়তা বিতরণ অনুষ্ঠান ২০১৮’ শিরোনামে সমিতির যাকাত তহবিল থেকে ১৪ লক্ষ টাকা বিতরণ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা বলেছেন-ইসলাম ও ইসলামের নবী মুহাম্মদ (সাঃ} এর শিক্ষা হচ্ছে, যাকাত নির্ভরতা নয়, গরীব মানুষকে যাকাতের মাধ্যমে আত্মনির্ভরশীল করে তোলা। সমাজের গরীব, অসহায় মানুষদের দুঃখ দুর্দশা লাগব আর শিক্ষা বিস্তারে সীতাকু-ের বিত্তবানদের পাশাপাশি বিভিন্ন শিল্পগ্রুপকেও এগিয়ে আসার আহবান জানান।

আজ শনিবার (১৩ অক্টোবর) বিকেলে উপজেলা সদরের জেলা পরিষদ অডিটোরিয়ামে (এলকে সিদ্দিকী স্কয়ার) আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সীতাকু- সমিতি-চট্টগ্রাম এর যাকাত কমিটির আহ্বায়ক ও রামগড় সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. নূরুন্নবী।

অনুষ্ঠানে ফেনী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. মো. ফসিউল আলম, ট্যুরিস্ট পুলিশ চট্টগ্রাম বিভাগের এডিশনাল ডিআইজি মুহাম্মদ মুসলিম, পিএইচপি ফ্লোটগ্লাস ইন্ডাস্ট্রির ব্যবস্থাপক (প্রশাসন) অভিজিৎ চক্রবর্তী, সাবেক উপজেলা চেয়ারম্যান ইমতিয়াজ ইকরাম, সমাজসেবক ও রাজনীতিবিদ নূরুল মোস্তফা কামাল চৌধুরী, ব্যবসায়ী আলহাজ্ব মো: ইমরান, সীতাকু- সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর একেএম তফজল হক, নব নির্বাচিত সভাপতি অধ্যাপক আবুল মনসুর ভূইয়া, নব নির্বাচিত সাধারণ সম্পাদক লায়ন নাছির উদ্দিন মানিক বক্তব্য রাখেন।

সমিতির সভাপতি লায়ন মো: গিয়াস উদ্দিন ও যাকাত কমিটির সদস্য সচিব ছানাউল্লাহ মাসুদের পরিচালনায় অনুষ্ঠানে শিক্ষাবিদ ড. ফসিউল আলম বলেন, মানবতার জন্য সর্বশ্রেষ্ঠ কাজ অসহায় মানুষের সহায়তা। এ কাজে সহযোগিতার জন্য পিএইচপি পরিবারের চেয়ারম্যান সূফি মিজানুর রহমানকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে এমন সহযোগিতা অব্যাহত রাখার আহবান জানান তিনি।

ট্যুরিস্ট পুলিশ কর্মকর্তা মুহামম্মদ মুসলিম বলেন, সীতাকুণ্ডে যেসব শিল্প প্রতিষ্ঠান আছে তারা এগিয়ে এলে এখানকার মানুষ স্বাভলম্বী হয়ে নিজেরাই যাকাত দেয়ার সামর্থ লাভ করবে। মানব সেবায় সীতাকুণ্ড সমিতির উপর আস্থা রাখায় তিনিও পিএইচপি পরিবারের প্রতি ধন্যবাদ জানান। ব্যবসায়ী মো: ইমরান গরীব মানুষের কল্যাণে সূফি মোহাম্মদ মিজানের পথ অনুসরন করে বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান। সাবেক উপজেলা চেয়ার‌্যান ইমতিয়াজ ইকরাম আজকের ১৪ লাখ টাকার ফান্ড যেন আগামীতে এক কোটি টাকার হয়, সেই আশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে পিএইচপি ফ্যামিলির পক্ষে প্রতিষ্ঠানের ব্যবস্থাপক (প্রশাসন) অভিজিৎ চক্রবর্তী সীতাকুণ্ড সমিতির উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, পিএইচপি শুধু শিল্প প্রতিষ্ঠান নয়, এই শিল্পগ্রুপ মানুষের কর্মসংস্থানের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসাবে সমাজসেবামূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করে থাকে। এরকম মহৎ কাজে পিএইচপি আগামীতে আরো বেশী সহায়তা করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে সীতাকুণ্ড – সমিতির যাকাত তহবিল থেকে ৯টি শিক্ষা প্রতিষ্ঠান ও ১৯২জনকে প্রাায় ১৪ লক্ষ টাকা বিতরণ করা হয়। এর মধ্যে আত্মকর্ম সংস্থানখাতে-৮,২৯,৬০০ টাকা, শিক্ষা সহায়তায়-২,৪৫,০০০ টাকা, চিকিৎসা সহায়তায়-১,৭৫,০০০ টাকা, গৃহ নির্মাণে ৮৭,৩০০ টাকা, কন্যাদায়গ্রস্ত সহায়তা-৬০,০০০ টাকা। উপকার ভোগীরা নগদ টাকা, রিক্সা, ভ্যান, গরু, ছাগল, সেলাই মেশিন, কম্পিউটার, ফ্যান ও ঢেউটিন পান।

উল্লেখ্য, কোনো সামাজিক সংগঠন কর্তৃক সীতাকু-ে প্রথমবারের মতো একসাথে এত অর্থ সহায়তা বিতরণ করলো। সীতাকুণ্ডের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান ছাড়াও পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সূফি মোহাম্মদ মিজানুর রহমান একাই দশ লক্ষ টাকা দেন সীতাকুণ্ড-সমিতি-চট্টগ্রাম-এর যাকাত তহবিলে।