অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হানিফ কাউন্টারে ভাঙচুরের প্রতিবাদে চট্টগ্রাম-কক্সবাজার ও বান্দরবানে বাস চলাচল বন্ধ

0
.

চট্টগ্রামে হানিফ পরিবহনের কাউন্টারে ভাঙচুর ও লুটপাট চালিয়ে কাউন্টারে তালা লাগিয়ে দেয়ার প্রতিবাদে চট্টগ্রাম-কক্সবাজার আরাকান মহাসড়ক ও বান্দবান সড়কে বাস চলাচল বন্ধ রেখে ধর্মঘট পালন করছে বাস মালিক সংগঠন।

আজ রবিবার সকাল থেকে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় এসব সড়কে যাতায়াতকারী হাজার হাজার মানুষ চরম দুভোর্গে পড়েছেন।

শ্রমিক নেতা জানান, গৈতকাল শনিবার দুপুর ও বিকালে চট্টগ্রামের কর্ণফুলী শাহ আমানত সেতু ও দামপাড়ায় হানিফ পরিবহনের দুটি কাউন্টারে ভাঙচুর ও লুটপাট শেষে কাউন্টারগুলো বন্ধ করে দিয়েছে ছাত্রলীগ নামধারী কিছু যুবক। সে সময় তারা কাউন্টারের ল্যাপটপ, নগদ টাকাসহ বেশকিছু মালামাল লুট করে নিয়ে গেছে।

এর প্রতিবাদে আজ রবিবার সকাল থেকে দক্ষিণ চট্টগ্রামের সকল ধরনের যানবাহনের অঘোষিত ধর্মঘট চলছে। সকাল থেকেই ওই মহাসড়কে সকল চলাচল বন্ধ রয়েছে।

.

চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব আবুল কালাম আযাদ বলেন, হানিফ এন্টারপ্রাইজের মালিক এবং হানিফ সুপারের মালিক এক নয়। যখন হানিফ সুপারের কাউন্টারের তালা লাগানো হচ্ছিল তখন আমরা বাকলিয়া থানা পুলিশকে বিষয়টি অবহিত করলেও তারা কোন ব্যবস্থা নেয়নি। উল্টো পরিবহন নেতাদের সঙ্গে দুর্ব্যবহার করেছে পুলিশ। এ কারণে দক্ষিণ চট্টগ্রামের সবগুলো রুটে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে।

আরাকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. মুছা বলেন, মালিকরা গাড়ি চালাতে নিষেধ করলেতো পরিবহন শ্রমিকরা গাড়ি চালাতে পারবে না। তাই মালিক পক্ষের নির্দেশে যাত্রীবাহী যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে।

.

এদিকে একই ইস্যূতে বান্দরবান-চট্টগ্রাম সড়কসহ বেশ কয়েকটি সড়কে বাস চলাচল বন্ধ হয়ে গেছে। বান্দরবান শৈলসোভা বাস সমিতির সভাপতি আবদুর কুদ্দুস জানান শুধু মাত্র চট্টগ্রাম সড়কে বাস চলাচল বন্ধ আছে তবে অভ্যন্তরীণ সড়কগুলোতে বাস চলাচল করছে।

উল্লেখ্য, হানিফ পরিবহনের মালিক মোহাম্মদ হানিফ ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার দণ্ডপ্রাপ্তদের একজন। এ ঘটনার জের ধরে ছাত্রলীগের নেতা কর্মীরা দুটি কাউন্টারে হামলা করে। তার মালিকানাধীন হানিফ পরিবহনের কোনো বাস চট্টগ্রামের মাটিতে চলতে দেয়া হবে না বলে নেতা কর্মীরা এ হামলা চালায়।