অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ মহাষ্টমী, সন্ধ্যায় জমে উঠেছে আরতি

0
.

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধিঃ
সারাদেশে ৩০ হাজারের বেশি মণ্ডপ এবার শারদীয় দুর্গাপূজা উদযাপিত হচ্ছে জাঁকজমকপূর্ণভাবে। ষষ্ঠী থেকে পূজোর আমেজ ছড়িয়ে পড়েছে সারাদেশে। শহর থেকে গ্রামে বিরাজ করছে পূজার আমেজ। এ উপলক্ষে তৈরি করা হয়েছে নানা ভাবনার মণ্ডপ, নানা ধাঁচের প্রতিমা।

পূজার আয়োজকরা জানান, পূজোর মূল পর্ব দিনের বেলায় হলেও মণ্ডপে সন্ধ্যার পর থেকেই দর্শনার্থী-ভক্তদের ভীড় হয়। সন্ধ্যায় ঢাকের তালে তালে ধুনচি নাচে মুখরিত হয়ে উঠেছে মণ্ডপগুলো। মহাষ্টমী ও মহানবমীর সন্ধ্যা থেকে রাত অবধি জমে ওঠে আরতি।

গতকাল সপ্তমী পূজায় সকাল থেকে মুখর হয়ে ওঠে মণ্ডপগুলো। সন্ধ্যা পর থেকে ভিড় জমায় বিভিন্ন বয়সের ভক্ত-দর্শনার্থীরা। আজ বুধবার মহাষ্টমী ও কুমারী পূজা। রামকৃষ্ণ মিশনসহ দেশের কয়েকটি স্থানে মহাঅষ্টমী তিথিতে কুমারী পূজা অনুষ্ঠিত হচ্ছে। এদিন সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে মহাষ্টমীর বিহিত পূজা অনুষ্ঠিত হয়েছে, দুপুরে মহাষ্টমীর প্রসাদ বিতরণ, সন্ধিপূজা এবং কুমারী পূজা সম্পন্ন হয়।

.

জাতীয় পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দাস জানান, টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত দুর্গোৎসবের মেতেছে সনাতন ধর্মাবলম্বীরা। এ উৎসব সুন্দর ও নির্বিঘেœ সম্পন্ন করতে সকলে সহযোগিতা কামনা করেন তিনি জানান, এবার সারাদেশে ৩০হাজারেরও বেশি ম-পে শারদীয়া দূর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

চট্টগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি সুনীল চন্দ্র ঘোষ জানান, ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হচ্ছে শারদীয়া দূর্গোৎসব। আগামী ১৯ অক্টোবর বিজয়া দশমী উদযাপনের মধ্য দিয়ে এ উৎসবের সমাপ্তি ঘটবে।