রাঙ্গামাটিতে প্রবারণা পূর্ণিমা অনুষ্ঠিত

0
.

রাঙামাটি প্রতিনিধিঃ
যথাযোগ্য মর্যাদায় এবং ধর্মীয় নানান কর্সূচীর মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ বিহার এবং বৌদ্ধ ধর্মীয় ঊপাসনালয় গুলোতে পবিত্র প্রবারণা পূর্ণিমা পালিত হয়েছে। এ উপলক্ষে প্রতিটি বিহারে বিশেষ ধর্মসভার আয়োজন করা হয়। বৌদ্ধাধর্মালম্বী বিপুল সংখ্যক নারী পুরুষ, শিশু, তরুন-তরুনীরা প্রবারণা পূর্ণিমার ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেয়।

আজ বুধবার সকালে রাঙ্গামাটি রাজবন বিহার মাঠে সকালে অনুষ্ঠিত হয় বিশেষ প্রার্থনা সভা এবং মঙ্গল সূত্র পাঠ। রাঙ্গামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাস্থিবর প্রার্থনা সভায় ধর্মীয় দেশনা প্রদান এবং মঙ্গল সূত্র পাঠ করান।

.

রাঙ্গামাটি রাজবন বিহার ঊপাসক- উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ান, রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, নিরুপা দেওয়ান, সাবেক উপমন্ত্রী মনিস্বপন দেওয়ান এসময় বক্তব্য রাখেন।

প্রবারণা পূর্ণিমার অন্যান্য ধর্মীয় কর্মসূচীর মধ্যে ছিল বুদ্ধ মূর্তি দান, সংঘদান, অস্ট পরিস্কার দান, হাজার প্রদীপ দান, তাবতিংশ পূজা। এছাড়া সন্ধ্যার পর থেকে বিভিন্ন বিহার এবং ক্ষুদ্র নৃ জনগোষ্ঠীর এলাকা থেকে ফানুষ উড়ানো হয়।

উল্লেখ্য দানোত্তম কঠিন চীবর দানানুষ্ঠানের কালে প্রবারনা পূর্ণিমা অনুষ্ঠিত হয়।কঠির চীবর দানানুষ্ঠান বৌদ্ধ ধর্মালম্বী লোকজনদের কাছে অতি পূর্ণময় একটি অনুষ্ঠান।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন