চবির প্রথম ভাস্কর্য ‘জয় বাংলা’র উদ্বোধন

0
.

চবি প্রতিনিধিঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের স্মরণে ‘জয় বাংলা’ ভাস্কর্য। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৫১ বছর পর চবিতে এটাই প্রথম ভাস্কর্য। ইতোমধ্যে ভাস্কর্যটি নির্মান কাজ শেষ হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৫ অক্টোবর) বিকেলে নবনির্মিত ভাস্কর্যটির শুভ উদ্বোধন করেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার ও বুদ্ধিজীবী চত্ত্বরের মধ্যবর্তী চৌরাস্তার মাঝখানে ‘জয় বাংলা’ নামক ভাস্কর্যটি স্থাপন করা হয়েছে।

ভাস্কর্য নির্মান কমিটির সমন্বয়ক ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী এবং সদস্য সচিব ছিলেন চারুকলা ইনিস্টিটিউটের পরিচালক শায়লা শারমিন।

এসময় ভাস্কর্যটি উদ্বোধনকালে চবি উপাচর্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী বলেন, মহান মুক্তিযুদ্ধ আমাদের গৌরবের ঠিকানা। বাঙালির গৌরবোজ্জ্বল ইতিহাসে জাতির জনক বঙ্গবন্ধুর বলিষ্ট নেতৃত্বে ‘৭১ এ মহান মুক্তিযুদ্ধ বীর বাঙালির অসীম ত্যাগর মহিমা প্রজন্মের সন্তানদের কাছে চির অম্লান করে রাখার প্রত্যয় নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এ ভাস্কর্যটি নির্মান করা হয়েছে।

.

বক্তব্যে তিনি আরও বলেন, আমাদের সকলকে ইতিহাসের এ সত্যতা হৃদয় দিয়ে অনুধাবন করতে হবে ‘জয় বাংলা’ শুধুমাত্র একটি শ্লোগান নয় বরং অন্যায়-অবিচার-জুলুম-নির্যাতনকে পদদলিত করে বীর বাঙালির মুক্তি ও স্বাধীনতা অর্জনের একটি সাহসী উচ্চারণ ‘জয় বাংলা’ ‘জয় বঙ্গবন্ধু’। বিগত তিনবছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু পরিবারের শহীদ সদস্যদের চির অম্লান করে রাখার প্রয়াসে বিভিন্ন স্থাপনা সৃষ্টি করা হয়েছ। আজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ ভাস্কর্যটি বাঙালির স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রজন্মের সন্তানদের স্বদেশপ্রেম সাহস ও শক্তি যোগাবে।

ভাস্কর্য উদ্বোধনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিভিন্ন অনুষদসমূহের ডিন, রেজিস্ট্রার, প্রভোস্ট, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, অফিস প্রধান এবং শিক্ষক-কর্মকর্তাবৃন্দ।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন