চট্টগ্রাম বিভাগের ১৭ টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

0
.

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম বিভাগের ১৭ টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। আজ (১ নভেম্বর) বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে এসব প্রকল্প উদ্বোধন ও ভিত্তিস্থাপন করেন তিনি।

সকালে চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী চট্টগ্রামের এসব উন্নয়ন প্রকল্পের শুভ উদ্বোধন করেন বলে জেলা প্রশাসক ইলিয়াস হোসেন জানিয়েছেন।

প্রধানমন্ত্রী একই সময়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে ২৩৬ টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
এক সাথে অনেকগুলো প্রকল্পের উদ্বোধন করায় অভিনন্দন জানিয়ে আনন্দ র‌্যালীর ব্যবস্থা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

চট্টগ্রাম বিভাগের উল্লেখযোগ্য প্রকল্পের মধ্যে রয়েছে, সুরক্ষা সেবা বিভাগ থেকে ১৭৪ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত বাঁশখালী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপনের শুভ উদ্বোধন করা হবে। যার শতভাগ কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এ প্রকল্পটির বাস্তবায়নকারী দপ্তর: গণপূর্ত বিভাগ-১।

চট্টগ্রাম প্রেস ক্লাবে নির্মিত ‘বঙ্গবন্ধু হল’

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধিনে প্রায় ৪০০ লক্ষ টাকা ব্যয়ে চট্টগ্রাম প্রেস ক্লাবে নির্মিত ‘বঙ্গবন্ধু হল’ এর শুভ উদ্বোধন করা হবে বৃহস্পতিবার। ৩ শত জনের ধারণ ক্ষমতা সম্পন্ন হলটির নির্মাণ কাজের সমাপ্তিকাল ধরা হয়েছে চলতি বছরের এপ্রিল। বর্তমানে এর শতভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসন। এ প্রকল্পটি বাস্তবায়নকারী দপ্তর: চট্টগ্রাম প্রেসক্লাব।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধিনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের বাস্তবায়নে চট্টগ্রাম সিটি আউটার রিং রোড প্রকল্পর শুভ উদ্বোধন এবং ১৯৮৮ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলনে নিহত ২৪ জন নেতাকর্মীসহ গণতন্ত্রকামী বীর শহীদদের স্মরণে স্মৃতিসৌধ এর শুভ উদ্বোধন হবে বৃহস্পতিবার। একই মন্ত্রণালয়ের অধিনে ৩৭২.৯২ লক্ষ টাকা ব্যয়ে বাঁশখালী আদালত ভবন এর শুভ উদ্বোধন করা হবে। গণপুর্ত বিভাগ ১ এর বাস্তবায়নে এ প্রকল্পের কাজও শতভাগ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধিনে গণপূর্ত বিভাগ ২ এর বাস্তবায়নে উদ্বোধন করা হবে শতভাগ কাজের সম্পন্ন হওয়া প্রকল্প চট্টগ্রাম টেক্সটাইল ইনস্টিটিউট এবং ভিত্তি প্রস্তর স্থাপন সীতাকুন্ডের গালফ্রা হাবিব লি: এর বিএমআরই প্রকল্প। ২৭৯০.২৫ লক্ষ টাকা প্রকল্প ব্যয়ে এর মেয়াদ জুলাই ২০১৮-জুন ২০২০।

এলজিইডি মন্ত্রণালয়ের অধিনে ও এলজিইডির বাস্তবায়নে দুটি প্রকল্প উদ্বোধন করা হবে বৃহস্পতিবার। এর মধ্যে ১৩৫.২১ লক্ষ টাকা ব্যয়ে রাঙ্গুনিয়া উপজেলা শিল্পকলা একাডেমির (মুক্তমঞ্চ ও প্রশিক্ষণ ভবন) উদ্বোধন করা হবে যা ইতিমধ্যে শতভাগ কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া সীতাকুন্ড উপজেলা সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হল রুম এর শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধিনে চট্টগ্রামের পটিয়ায় দুগ্ধ কারাখানা স্থাপন কাজের শুভ উদ্বোধন করা হবে।

নৌপরিবহণ মন্ত্রণালয়ের অধিনে চট্টগ্রাম বন্দরে ৩ টি শিপ টু শোর গ্যান্ট্রি ক্রেন স্থাপন ও বাংলাদেশ শিপিং কর্পোরেশনের নতুন জাহাজ এমভি বাংলার জয়যাত্রার শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়া একই মন্ত্রণালয়ের অধিনে চট্টগ্রাম বন্দরের বাস্তবায়নে বে-টার্মিনাল নির্মাণ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাতটি বিভাগের সর্বশেষ বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং বাংলাদেশ পল্লী বিদ্যুৎ সমিতির অধিনে চট্টগ্রামের চার জেলায় শতভাগ বিদ্যুতায়িত উপজেলা হিসেবে ঘোষণা করবেন প্রধানমন্ত্রী। শতভাগ বিদ্যুতায়িত উপজেলা ঘোষণা করা উপজেলাগুলো হলো রাঙ্গুনিয়া, চন্দনাইশ, সাতকানিয়া ও আনোয়ারা।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন