অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধন

0
.

চট্টগ্রামে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে।  আজ মঙ্গলবার দুপুরে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে মেলার উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

এবারের মেলায় ৪৫টি বুথে করদাতাদের সেবা প্রদান করা হবে। রিটার্ন জমা, ই-পেমেন্ট সুবিধা, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য আলাদা কাউন্টারের ব্যবস্থা এবং মেলাঙ্গনে সোনালী, জনতা, বেসিক ব্যাংকের বুথ থাকবে। পুরনো করদাতাদের রিটার্ন দাখিল, আয়কর জমা দেয়া এবং নতুন টিআইএন নম্বর গ্রহণের সুবিধা থাকছে আয়কর মেলায়। একই ছাদের নিচে করদাতারা পাবেন সব ধরনের সুবিধা।

আয়কর বিভাগ চট্টগ্রাম অঞ্চল-১ এর কমিশনার ও মেলার সমন্বয়ক মোঃ মোতাহার হোসেন জানান, সামাজিক সমতা ও ন্যায়ভিত্তিক অর্থ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও আয়কর মেলা আয়োজিত হতে যাচ্ছে। মেলার মাধ্যমে কর বিভাগের সঙ্গে জনসম্পৃক্ততা বৃদ্ধি ছাড়াও কর প্রদানে উৎসাহ সৃষ্টি হবে। সাধারণ মানুষের মধ্যে করভীতি কেটে যাচ্ছে এ ধরনের মেলা অনুষ্ঠিত হওয়ায়।

কর বিভাগের কর্মকর্তারা জানান, ২০১০ সালের মেলায় ১৪ হাজার ৩৩০টি আয়কর রিটার্ন জমা পড়েছিল। রাজস্ব আদায় হয় ৪০ কোটি ১২ লাখ ২১ হাজার ৮২৪ টাকা। গত বছরের মেলায় রিটার্ন দাখিলের সংখ্যা বেড়ে ৩২ হাজার ৯৮৪তে উন্নীত হয়। কর আদায় হয় ৫২৯ কোটি ৭০ হাজার ৯৮১ টাকা। বিগত কয়েক বছরের মতো এবারও আয়কর মেলায় সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদী করদাতাদের সম্মাননা প্রদান করা হয়েছে।  গতকাল সোমবার জিইসি কনভেন সেন্টারে অনুষ্ঠিত হয় এ সম্মাননা অনুষ্ঠান।

কর বিভাগ সূত্র জানায়, সারাদেশের মতো একযোগে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে উপজেলা পর্যায়েও। চট্টগ্রামের মীরসরাই, লোহাগাড়া, চন্দনাইশ, রাউজান, হাটহাজারী, বোয়ালখালী, সাতকানিয়া এবং কক্সবাজার জেলার চকরিয়া, রামু ও টেকনাফে অনুষ্ঠিত হচ্ছে একদিনের ভ্রাম্যমাণ মেলা। সীতাকুণ্ড উপজেলায় দুদিনের মেলার আয়োজন করা হয়েছে।