মন্ত্রণালয়ে প্রস্তাব পেশ সওজের
কানুনগোপাড়া ডিসি সড়ক সংস্কার-প্রশস্তে ব্যয় হবে ৩০ কোটি টাকা

0
ব্রেকিং নিউজ
  •  

       

                     

       

                     

       

                     

       

                     

       

                     

       

                     

       

.

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধিঃ
চট্টগ্রামের বোয়ালখালীতে প্রধান ব্যস্ততম সড়ক হচ্ছে কানুনগোপাড়া হাওলা ডিসি সড়ক। গোমদণ্ডী ফুলতল থেকে কানুনগোপাড়া স্যার আশুতোষ সরকারি কলেজ পযর্ন্ত এ সড়কটির ফুটযপাত নেই বললেই চলে। সড়কের ধারে গড়ে উঠেছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও ভবন।

যানবাহন আর পথচারীরা এসড়ক দিয়ে চলাচল করছে পাল্লা দিয়ে। মাত্র তিন কিলোমিটারের এ সড়কে রয়েছে ৩৩টিরও বেশি বাঁক। এসব ঝুঁকিপূর্ণ বাঁকে প্রায় দিনই ঘটে দুর্ঘটনা। এর মাঝে সড়কের একাংশ অলি বেকারী থেকে জোটপুকুর পর্যন্ত ধেবে গেছে খালের ভাঙনে।

উপজেলা সহকারী প্রকৌশলী আ স ম রাশেদুল আহসান জানান, জোড়াতালি দিয়ে ঠিকিয়ে রাখা এ সড়ক সংস্কার ও প্রশস্ত করণের জন্য উদ্যোগ নিয়েছে দোহাজারী সড়ক ও জনপদ বিভাগ।

.

তিনি পাঠক নিউজকে বলেন, উপজেলার আঁকাবাঁকা এ সড়ক সংস্কার, প্রশস্তকরণ ও ভাঙন রোধে প্রতিরোধক দেওয়াল নির্মাণের জন্য বরাদ্দ ধরা হয়েছে প্রায় ৩০ কোটি টাকা। এ বরাদ্দের কাজ সম্পন্ন হলে বদলে যাবে কানুনগোপাড়া ডিসি সড়ক।

সড়ক ও জনপদ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সাখাওয়াত হোসেন পাঠক নিউজকে বলেন, জেলা সড়কের যথাযথ মান উন্নতকরণ প্রকল্পের আওতায় প্রাথমিক পর্যায়ে কানুনগোপাড়া হাওলা ডিসি সড়কের ৮ কিলোমিটার পর্যন্ত সংস্কার ও সম্প্রসারণ করা হবে। পর্যায়ক্রমে এ কাজ পটিয়া পর্যন্ত হবে। এর মাধ্যমে এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি পূরণ হবে।

তিনি বলেন, এ প্রকল্পে খালের ভাঙন রোধে প্রায় দেড় কিলোমিটার রিটেইনিং ওয়াল, আরসিসি ওয়াল এবং প্যারাসাইডিং ওয়াল নির্মাণ করা হবে। তবে আঁকাবাঁকা সড়কটি সোজা করা সম্ভব নয় বলে জানান তিনি।

সওজ সূত্রে জানা গেছে, সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এ কাজের দরপত্র মূল্যায়নের জন্য ইতোমধ্যে প্রস্তাব মন্ত্রণালয়ে রয়েছে। এটি ছাড় পেলে ঠিকাদার নিয়োগে আর বাধা থাকবে না। এ কাজগুলো সম্পন্ন হতে আগামী ডিসেম্বর পর্যন্ত সময় লাগবে। আগামী বছরের জানুয়ারিতে এর কাজ শুরু হতে পারে।

কোন মন্তব্য নেই