অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাঙামাটির ৪ উপজেলার দূর্গম ২১ ভোট কেন্দ্রের জন্য ব্যবহার হবে হেলিকপ্টার

0
.

আলমগীর মানিক,রাঙামাটি
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে পার্বত্য জেলা রাঙামাটির সর্বমোট ২০৩টি ভোট কেন্দ্রের মধ্যে ২১টি কেন্দ্রকে হেলিসট কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে জেলা নির্বাচন অফিস। এই ২১টি ভোট কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহারের মাধ্যমে নির্বাচনী সরঞ্জামসহ সংশ্লিষ্টদের পাঠানো হবে বলে জানিয়েছে নির্বাচন অফিস।

জেলার বাঘাইছড়ি, বরকল, জুড়াছড়ি ও বিলাইছড়ি উপজেলার প্রত্যন্ত দূর্গম এলাকায় অবস্থিত এসব কেন্দ্রে ভোট গ্রহণের সকল সামগ্রী হেলিকপ্টারের সাহায্যে পাঠানোর প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

নির্বাচন অফিস জানায়, আসন্ন নির্বাচনে এবার ভোট দেওয়ার যোগ্য ভোটারের সংখ্যা ৪ লাখ ১৮ হাজার ২১৫জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ২ লাখ ২০ হাজার ৩৫৩ জন, নারী ভোটার হলো ১ লাখ ৯৭ হাজার ৮১৫ জন।

জেলার বাঘাইছড়ি উপজেলাধীন দোসর নিন্ম মাধ্যমিক বিদ্যালয়, নিউ লংকর সরকারী প্রাথমিক বিদ্যালয়, ভাইবোনছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, তুইচুই সরকারী প্রাথমিক বিদ্যালয়, বেটলিং সরকারী প্রাথমিক বিদ্যালয়, শিয়ালদাই লুই সরকারী প্রাথমিক বিদ্যালয়, বরকল উপজেলার সিএমপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, শুকনাছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়, জুড়াছড়ি উপজেলার শৈয়ালপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, শিলছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ফকিরাছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়, বস্তিপাড়া ফরেষ্ট ভিলেজার সরকারী প্রাথমিক বিদ্যালয়, ভূয়াতলীছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, বরকলক সরকারী প্রাথমিক বিদ্যালয়, বগাখালী নিন্ম মাধ্যমিক বেসরকারি বিদ্যালয়, বিলাইছড়ি উপজেলাধীন ফারুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, তারাছড়ি বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, রাইমংছড়া পাড়া বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, বড়থলি বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, প্রাংজাং বেসরকারী প্রাথমিক বিদ্যালয় ও বলিপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়।

জেলার চারটি উপজেলার উপরোল্লেখিত একটি ভোট কেন্দ্র অত্যন্ত দূর্গমাঞ্চলে অবস্থিত বিধায় এগুলোতে হেলিসট কেন্দ্র হিসেবে চিহ্নিত করে হেলিকপ্টার ব্যবহারের মাধ্যমে এসকল কেন্দ্রে ব্যালট বাক্সসহ সকল নির্বাচনী সামগ্রী এগুলোতে পৌছানো হবে বলে জানিয়েছেন রাঙামাটি জেলার নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ। তিনি জানিয়েছেন, নির্ধারিত তারিখে পার্বত্য জেলা রাঙামাটিতে নির্বাচন অনুষ্ঠানে প্রয়োজনীয় সার্বিক প্রস্তুতি ইতোমধ্যেই অনেকটা সম্পন্ন হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, আমরা উদ্বর্তন কর্ত”পক্ষের কাছ থেকে প্রাপ্ত নির্দেশনা অনুসারে হেলিসটগুলোতে নির্দিষ্ট্যবাহিনীর হেলিকপ্টারের মাধ্যমে নির্বাচনী সামগ্রী যথাসময়ে পাঠাবো। এরই মধ্যে আমাদের প্রস্তুতিও আমরা নিয়ে রেখেছি।

এদিকে আসন্ন নির্বাচন অত্যন্ত সুষ্ঠ ও সুন্দর পরিবেশে অনুষ্ঠানে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নিয়ে রাখা হয়েছে বলে জানিয়েছেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ। তিনি জানান, আমরা যে কোনো প্রকার ঝামেলা সর্বাত্মকভাবে মোকাবেলার প্রয়োজনীয় সকল কার্জ সম্পাদন করেছি। জিরো টলারেন্স নীতিতে একটি সুন্দর ও সুষ্ঠ পরিবেশের মাধ্যমে এবার রাঙামাটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও মন্তব্য করেছেন রিটার্নিং কর্মকর্তা একেএম মামুনুর রশিদ।

এদিকে রাঙামাটি নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটির প্রায় সবগুলো কেন্দ্রকে ঝুকিপূর্ন হিসেবে চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নিবে নির্বাচন কমিশন কর্তৃপক্ষ।