অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাংলাদেশ মাইম অ্যাসোসিয়েশন’র মূকাভিনেতাদের মিলন মেলা অনুষ্ঠিত

0
.

বাংলাদেশ মাইম এসোসিয়েশানের আয়োজিত স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের অগ্রজ ও অনুজ মূকাভিনেতাদের নিয়ে মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১ ডিসেম্বর) বিকাল ৪ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে এই মিলন মেলা অনুষ্ঠিত হয়।

এই সেমিনার উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব অধ্যাপক রহমত আলী, বাংলাদেশ মাইম এসোসিয়েশান এর আহবায়ক ফরহাদ হাসান মিঠু, সদস্য সচিব ও বাংলাদেশ মাইম এসোসিয়েশান এর কার্যনির্বাহী সদস্য ম. আবু হারুন টিটো, বিশিষ্ট মূকাভিনেতা শুভাশীষ ভৌমিক, নাজিম উদ্দিন, দীপক ভৌমিক, মাসুকা নাসরিন রাকা, লিটু আনাম, জয়নুল আবেদীন জন, ইমরান হোসেন, নিথর মাহবুব, মহিউদ্দিন ছড়া, সাহিদ ইমরান শিশু, শহিদুল হাসান শামীম, হুমায়ুন কবির সুইট, ডাঃ কায়েম উদ্দিন, বদরুল আলম পনির, শামীম শেখ, তানভীর শেখ প্রমুখ।

.

এছাড়াও ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা জ্ঞাপন করেন বাংলাদেশের মূকাভিনয়ের পথিকৃত সুদূর ফ্রান্স প্রবাসী স্যার পার্থ প্রতিম মজুমদার, কানাডা প্রবাশী মূকাভিনেতা জিল্লুর রহমান জন ও যুক্তরাষ্ট্র প্রবাশী মূকাভিনেতা কাজী মশহুরুল হুদা।

স্বাধীনতা পরে দেশের অগ্রজ ও অনুজ মূকাভিনেতারা ছাড়াও যারা বিভিন্ন সময়ে মূকাভিনয়ের সাথে সম্পৃক্ত ছিলেন ও বিভিন্নভাবে এ শিল্পে সহযোগিতা করেছেন বা এখনো যারা নিরলস কাজ করে যাচ্ছেন এ সকল মূকাভিনয়জনদের অংশগ্রহনে প্রথমবারের মতো এ ধরনের আয়োজন হয়েছে বলে জানা গেছে।

.

এ বিষয়ে বাংলাদেশ মাইম এসোসিয়েশান এর কার্যনির্বাহী সদস্য ও ব্ল্যাকফ্লেইম থিয়েটারের প্রধান সম্পাদক জনাব তানভীর শেখ বলেন, এ আয়োজনের ধারাবাহিকতায় গতকাল বাংলাদেশ শিল্পকলা একাডেমির ট্রেনিং রুমে এসোসিয়েশান ভুক্ত বিভিন্ন দলের প্রায় শতাধিক মূকাভিনেতাদের নিয়ে প্রথমবারের মতো বড় পরিসরে মূকাভিনয়ে রুপসজ্জার প্রয়োজন, পদ্ধতি ও প্রয়োগ বিষয়ক কর্মশালা সফলভাবে সম্পন হয় এবং সে কর্মশালা পরিচালনা করেন ফরহাদ হাসান মিঠু ও শুভাশীষ দত্ত তন্ময়, এছাড়াও সে আয়োজনে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা শাহ কাজী আমীরুল ইসলাম রুমী, ফরহাদ হাসান মিঠু, শহিদুল হাসান শামীম, ম. আবু হারুন টিটো, নিথর মাহবুব, মহিউদ্দিন ছড়া, সাহিদ ইমরান শিশু, শামীম শেখ ও তানভীর শেখ।

উলেখ্য, দেশের সমমনা ২২ টি মূকাভিনয় দল নিয়ে গত মার্চ ২০১৮ সালে শুদ্ধ মূকাভিনয় চর্চা ও মূকাভিনয় শিল্প বিকাশের লক্ষ্যে ‘হোক নিরব শিল্পের সরব প্রকাশ’ স্লোগানে ‘বাংলাদেশ মাইম এসোসিয়েশান’ প্রতিষ্ঠা লাভ করে। এবং সেই ধারাবাহিকতায় গত ২০-২৬ শে সেপ্টেম্বর ২০১৮ টানা ৭ দিন ব্যাপী মূকাভিনয়ের পান্ডুলিপি রচনা ও প্রয়োগ বিষয়ক কর্মশালার সফল আয়োজন করেন, যেখানে অনান্য গুনি প্রশিক্ষকদের পাশাপাশি মূখ্য প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ভারতের প্রখ্যাত মূকাভিনেতা ও প্রশিক্ষক সুমন মুখার্জী। সর্বপরি এ সকল কর্মকান্ডের মধ্যে দিয়েই এগিয়ে যাবে দেশের মূকাভিনয় চর্চা এমনটাই মনে করেন সংশ্লিষ্টরা।