চট্টগ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বই উৎসব অনুষ্ঠিত

0
.

সারাদেশে আজ পহেলা জানুয়ারী বই উৎসব পালিত হয়েছে। তারই অংশ হিসেবে চট্টগ্রামে উৎসবমুখর পরিবেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বই উৎসব অনুষ্ঠিত হয়।

বোয়ালখালী

বোয়ালখালীঃ

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি জানানঃ জেলার বোয়ালখালীতে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন পাঠ্যবই তুলে দেয়ার মধ্য দিয়ে পালিত হয়েছে বই উৎসব। আজ ০১ জানুয়ারী মঙ্গলবার উপজেলার প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কিন্ডারগার্টেন স্কুলগুলোতে বই উৎসব পালন করেন শিক্ষক-শিক্ষার্থী এবং অবিভাবকরা। এসময় বিদ্যালয় পরিচালনা কমিটি ও শিক্ষকরা শিক্ষার্থীদের হাতে নতুন শ্রেণির পাঠ্যবই তুলে দেন।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সদানন্দ পাল জানান, উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডার গার্টেন স্কুলগুলোতে বই উৎসব পালিত হয়েছে। এবার প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ৩৭ হাজার নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. ইউনুচ জানান, উপজেলার সকল মাধ্যমিক ও মাদ্রাসায় নতুন বই বিতরণ করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার বলেন, নতুন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে পেরেছি। এটাই আনন্দ। আশাকরি শিক্ষক অভিভাবকরা আন্তরিকতার সহিত পাঠদানের মধ্য দিয়ে শিক্ষার্থীদের গড়ে তুলবেন।

কধুরখীল সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আছিয়া খাতুন।
কধুরখীল বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসব উদ্বোধন করেন প্রধান শিক্ষক বাবুল কান্তি দাশ। এ সময় উপস্থিত ছিলেন উবাইদুল হক, অমর নাথ চক্রবর্তী, দেবী দত্ত, তনুশ্রী বিশ্বাস, শুভাশীষ নাথ, লিপি রাণী শীল, মিজানুর রহমান, প্রকাশ কুমার ঘোষ, লিটন ধর, পরিতোষ চৌধুরী ও ইলিয়াছ শিকদার।

কধুরখীল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি নবজিৎ চৌধুরী রানা। এ সময় উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়মীলীগের যুগ্ন আহবায়ক রাজীব চক্রবর্তী, প্রকাশ দেওয়ানজী, প্রধান শিক্ষক সুমিত্রা রক্ষিত, শিক্ষক মো. আব্দুল হান্নান, রাজিয়া সুলতানা,অসীম কুমার চৌধুরী ও লাভলি বেগম।

ব্লু বার্ডস প্রি-ক্যাডেট স্কুল এন্ড কলেজের বই উৎসবের উদ্বোধন করেন পরিচালনা পর্ষদের সভাপতি শাহীনূর কিবরিয়া মাসুদ। এ সময় উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক জাহানারা আকতার চৌধুরী, সাজ্জাদ হোসেন, তানভির হোসেন, শাহীনূর আকতার, বিথী দাশ ও শ্যামলী চৌধুরী।

চরণদ্বীপ দেওয়ান বিবি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন প্রধান শিক্ষক ইসমাত ফারজানা। এ সময় উপস্থিত ছিলেন পরিচানা পর্ষদের সভাপতি জি এম বাবর চৌধুরী, সদস্য আজিম উদ্দীন মিয়াজী, জসিম উদ্দীন, আছদ তালুকদার, মুক্তিযোদ্ধা আবদুর রাজ্জাক, শিক্ষক পুলক মল্লিক।

চট্টগ্রাম মহিলা মাদ্রাসা

চট্টগ্রাম মহিলা মাদ্রাসাঃ

নতুন বছরের প্রথমদিনে সারাদেশের পাশাপাশি চট্টগ্রামের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও পালিত হলো বই উৎসব। আজ চট্টগ্রামের পশ্চিম বাকলিয়া শান্তিনগরে চট্টগ্রাম মহিলা মাদ্রাসার শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হলো নতুন বছরের নতুন বই। এতে প্রধান অতিথি ছিলেন নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তি সজল চৌধুরী।

তিনি বলেন, নতুন প্রজন্মের হাতে নতুন দিনের পাঠ্যবই তাদের প্রজন্ম চেতনার দিশারী হয়ে থাকবে। তিনি এই প্রতিষ্ঠানের এবারের পিএসসি পরীক্ষায় শতভাগ পাস ও কৃতিত্বের সাথে অধিকাংশ শিক্ষার্থী জিপিএ-৫ অর্জন করায় স্কুল কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মো: জিয়াউল হক ফারুকী’র সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র শিক্ষক মো: মফিজুল আলম, মনোয়ারা বেগম, নাসরিন তাহুরা, মামানুর রশিদ, মাওলানা সোলায়মান, সহকারী শিক্ষিকা রওশন আরা বেগম, সায়মা পারভিন, উম্মে কুলসুম, সৈয়দা সালেকা রুহি প্রমুখ। উপস্থিত শিক্ষকেরা বলেন, নতুন দিনে প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ায় শিক্ষার্থীদের মাঝে এক আনন্দের অনুভূতি তৈরি হয়েছে। তাঁরা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সকলে মনোযোগ সহকারে পাঠ্য মনোনিবেশের মাধ্যমে আগামীর বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবে পরিণত করার এইতো সময়। প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে তাঁরা সকলে সাধুবাদ জানান এবং তার সর্বাঙ্গীন মঙ্গল কামনা করেন।

মীরসরাই।

মীরসরাইয়ে বই উৎসবঃ

মীরসরাই প্রতিনিধিঃ  মীরসরাইয়ের বারইয়ারহাট সাইনিং স্কুল এন্ড কলেজে বই উৎসব ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা সম্পন্ন হয়েছে। আজ মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে উপজেলার বারইয়ারহাট পৌরসদরে অবস্থিত সাইনিং স্কুল এন্ড কলেজে বই উৎসব ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠান প্রিন্সিপাল ইমাম হোসেনের সভাপতিত্বে ও একাডেমিক কো-অর্ডিনেটর শাহাদাত হোসেন সৌরভের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরসরাই সমিতি সংযুক্ত আরব আমিরাত’র প্রতিষ্ঠাতা ও সংযুক্ত আরব আমিরাত শাখা আওয়ামী লীগের উপদেষ্ঠা মাজহার উল্ল্যাহ মিয়া।

এতে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন ধুমঘাট হাজী চাঁন মিয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি জাফর আহম্মদ, ব্যবসায়ী জাফর উদ্দিন, সাইনিং স্কুল এন্ড কলেজের পরিচালক বেলাল হোসেন, শেয়ার হোল্ডার সাইফুল ইসলাম বাপ্পি প্রমুখ। এসময় প্লে থেকে নবম শ্রেণী পর্যন্ত সাড়ে ৫ শত শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেন অতিথিরা। এছাড়া ২০১৮ সালে পিইসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ২১ জন শিক্ষার্থীকে ক্রেস্ট এবং প্লে থেকে নবম শ্রেণী পর্যন্ত মেধা তালিকায় প্রথম স্থান অর্জনকারী ১৮ জন শিক্ষার্থীকে পুরষ্কৃত করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে মাজহার উল্ল্যাহ মিয়া বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের সবচেয়ে বড় অর্জন বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া। আমি সরকারের এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছি। বর্তমান সরকার শিক্ষার উন্নয়নে নানামুখী উদ্যোগ বাস্তবায়ন করছে সুশিক্ষিত জাতি গঠনের লক্ষ্যে।

সাতকানিয়া

বই বিতরণ করলেন সাংবাদিক আবু সুফিয়ানঃ
সাতকানিয়া ঢেমশা উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে বাংলাদেশ সরকার কর্তৃক বই বিতরণ কর্মসুচীর অংশ হিসেবে মাধ্যমিক শিক্ষার্থীদের বই বিতরণ উৎসব উপলক্ষে এক আলোচনা সভা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু দয়াল হরি মজুমদারের সভাপতিত্বে ১ জানুয়ারী সকাল ১০টায় বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপতি ছিলেন রূপালী ব্যাংকের পরিচালক, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাংবাদিক আবু সুফিয়ান।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক নজরুলের পরিচালনায় এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের রেক্টর শিক্ষক শশীভুষণ বড়ুয়া, বিদ্যালয়ের অভিভাবক সদস্য পলাশ সেন, বাবু স্বপন দাশ, ডাঃ বিপ্লব পালিত, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক অমল কান্তি গুহ, সহকারী শিক্ষক তরুণ কান্তি ধর প্রমুখ।

সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন বর্তমান সরকার একটানা ১০ বছর বিনামূল্যে বইবিতরণ করে সারাবিশ্বের মাঝে আলোড়ক সৃষ্টি করেছে। শিক্ষায় একটি জাতির উন্নতির প্রধান সোপান। আর শিক্ষার মানোন্নয়নে বঙ্গবন্ধু শেখ হাসিনা নানান যুগান্তকারী পদক্ষেপ বাস্তবায়ন করেছে। বর্তমানে শিক্ষার্থীরা প্রযুক্তির নানা সুযোগ সুবিধার মাধ্যমে শিক্ষাকে এগিয়ে নিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে। তিনি বলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামীলীগ তথা মহাজোট সরকারের জনমানুষের যে বিপুল রায় পেয়েছে তা বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ডেরই প্রতিফলন। তিনি সরকারের উন্নয়ন ধারাবাহিকতা রক্ষায় সকল শ্রেণী পেশার মানুষকে সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন। সভা শেষে প্রধান অতিথি শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন।

টাইগার পাস বহুমূখী উচ্চ বিদ্যালয়

টাইগার পাস বহুমূখী উচ্চ বিদ্যালয়ঃ

খুলশী থানাধীন আমবাগানস্থ টাইগার পাস বহুমূখী উচ্চ বিদ্যালয়ে আজ ১ জানুয়ারি সকাল ১০ টায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোজাম্মেল হকের সভাপতিত্বে জাতীয় পাঠ্য পুস্তক ছাত্র-ছাত্রীদের মাঝে বিতরণ করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক মোঃ সাইদুল কবির বাহার, সদস্য আব্দুল মোনাফ, ডাঃ হুমায়ুন কবির, সহকারী প্রধান শিক্ষক তাজদীক মামুন সহ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাবৃন্দ। অনুষ্ঠানে উপস্থিত ৮৪৬ জন শিক্ষার্থীদেরকে নতুন বই বিতরণ করা হয়।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন