১০ ট্রাক অস্ত্র মামলা: আপিল ও ডেথ রেফারেন্স শুনতে হাইকোর্টের অপারগতা

0
ব্রেকিং নিউজ
  •                 
.

বহুল আলোচিত ১০ ট্রাক অস্ত্র মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিল শুনানিতে অপারগতা প্রকাশ করেছে হাইকোর্টের একটি বেঞ্চ।

মঙ্গলবার বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার বেঞ্চ এ অপারগতা প্রকাশ করে।

সংশ্লিষ্ট বেঞ্চের সহকারী অ্যাটর্নি জেনারেল নির্মল কুমার দাস সাংবাদিকদের জানান, মামলাটি বিচারিক আদালতে চলাকালে সেখানে বিচারক হিসেবে কয়েকদিন দায়িত্ব পালন করেছিলেন বেঞ্চের সিনিয়র বিচারপতি ভবানী প্রসাদ সিংহ। এখন তিনি হাইকোর্টের বিচারপতি হিসেবে দায়িত্ব পালনকালে প্রধান বিচারপতি তাকে এ মামলার শুনানির দায়িত্ব দিলে নৈতিক কারণ দেখিয়ে তিনি মামলাটি শুনতে অপারগতা প্রকাশ করেন।

তাই নিয়ম অনুসারে মামলাটির নথি এখন প্রধান বিচারপতির কাছে পাঠানো হবে। তিনি মামলাটি শুনতে হাইকোর্টে নতুন বেঞ্চ গঠন করে দেবেন, যোগ করেন নির্মল কুমার দাস।

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৪ সালের ১ এপ্রিল সিইউএফএল ঘাট থেকে ১০ ট্রাক অস্ত্রের চালান আটক করা হয়। এ ঘটনায় কর্ণফুলী থানায় অস্ত্র আইন ও বিশেষ ক্ষমতা আইনে চোরাচালানের অভিযোগে দুটি মামলা হয়। পরে বিচার শেষে ২০১৪ সালের ৩০ জানুয়ারি চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালত এবং বিশেষ ট্রাইব্যুনাল-১ মামলার রায় ঘোষণা করে।

দুটি মামলার মধ্যে একটিতে ১৪ জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দেয় আদালত। মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- মতিউর রহমান নিজামী, লুৎফুজ্জামান বাবর, পরেশ বড়ুয়া, রেজ্জাকুল হায়দার চৌধুরী, মো. আবদুর রহিম, সাহাব উদ্দিন আহাম্মদ, লিয়াকত হোসেন, আকবর হোসেন খান, মহসিন উদ্দিন তালুকদার, কে এম এনামুল হক, নুরুল আমিন, হাজি সোবহান, হাফিজুর রহমান ও দ্বীন মোহাম্মদ।

তাদের মধ্যে পরেশ বড়ুয়া ও নুরুল আমিন পলাতক। আর মানবতাবিরোধী অপরাধের মামলায় মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করা হয়েছে।

কোন মন্তব্য নেই