অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজও ঢাকার রাস্তায় বিক্ষোভে পোশাক শ্রমিকরা

0
.

সরকারি মজুরি কাঠামো বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে চতুর্থ দিনের মতো মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা।

বুধবার সকাল থেকেই কালশী এলাকার সড়কে অবস্থান নিয়ে তারা বিক্ষোভ করছেন। মজুরি কাঠামো বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। সড়কে অবস্থানের কারণে ওই এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে। যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

এ ছাড়া সাভার, আশুলিয়া, গাজীপুর এবং রাজধানীর উত্তরা ও দক্ষিণখান এলাকায় শ্রমিকদের জড়ো হওয়ার খবর পাওয়া গেছে।

শ্রমিকদের অভিযোগ, তাদের জন্য সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো নির্ধারণ করলেও মালিকপক্ষ তা দিচ্ছে না। নতুন বেতনের দাবি জানালেও উল্টো হুমকি-ধমকি দেয় তারা।

পল্লবী থানার ওসি নজরুল ইসলাম জানান, সকাল থেকেই কালশী ২২তলা গার্মেন্টের সামনে শ্রমিকরা জড়ো হতে থাকেন। এর পর মূল সড়কে অবস্থান নিয়ে তারা বিক্ষোভ করছেন। শ্রমিকদের বিক্ষোভের কারণে সড়কে যানচলাচল বন্ধ হয়ে গেছে।

গতকাল মঙ্গলবারও কালশীতে পোশাক শ্রমিকরা অবস্থান নিলে পুলিশের সঙ্গে তাদের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। সরকারি মজুরি কাঠামো বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে গত কয়েক দিন ধরেই আন্দোলন করছেন পোশাককর্মীরা।

মঙ্গলবার সাভারে শ্রমিক আন্দোলনে পুলিশ গুলি চালালে সুমন মিয়া (২৫) নামে এক পোশাককর্মী নিহত হন।

এ ছাড়া রাজধানীর দক্ষিণখানে পুলিশের সঙ্গে সংঘর্ষে ১০ পোশাক শ্রমিক আহত হন। এদিন রাজধানীর উত্তরায় দুটি গাড়ি একটি পোশাক ভাঙচুর চালান বিক্ষুব্ধ শ্রমিকরা। অন্যদিকে দক্ষিণখানে একটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেন আন্দোলনকারীরা।