অধ্যক্ষ পার্থ প্রতিম চৌধুরীর রচিত “আমার কানুনগোপাড়া” গ্রন্থের প্রকাশনা উৎসব

0
ব্রেকিং নিউজ
  •                 
.

একটি সময়, একটি সমাজ , একটি জনপদের আর্থসামাজিক ও রাজনৈতিক সংস্কৃতি এবং সাহিত্যের সংযোগে ইতিহাসের উপাদান সমৃদ্ধ যে কোন স্মৃতি একটি জ্ঞাননির্ভর নতুন প্রজন্ম গড়ে তুলতে গুরুত্ব পূর্ণ ভুমিকা পালন করে।

অধ্যক্ষ পার্থ প্রতিম চৌধুরীর রচিত “আমার কানুনগোপাড়া ”ঠিক তেমন একটি গ্রন্থ। এটি স্মৃতি গ্রন্থ হলেও সময়ের বিবেচনায় এটি ইতিহাস ও সমাজ অধ্যয়ন গ্রন্থ হিসাবে বিবেচনার দাবি রাখে।

গতকাল শুক্রবার ১১ জানুয়ারি বিকালে “আমার কানুনগোপাড়া” গ্রন্থের প্রকাশনা উৎসব আয়োজনে আলোচকরা উপরোক্ত অভিমত ব্যক্ত করেন।
বক্তারা বলেন, অধ্যক্ষ পার্থ প্রতিম চৌধুরী কর্ম উপলক্ষ্যে সিলেট থেকে চট্টগ্রামের কানুনগোপাড়ায় ঐতিহ্যবাহি শিক্ষাপ্রতিষ্ঠান স্যার আশুতোষ সরকারি কলেজে শিক্ষক হিসেবে যোগ দিয়ে এই জনপদের শিক্ষা ও সাংস্কৃতিক ঐতিহ্যে মুগ্ধ হয়েছেন। একই তিনি সঙ্গে বৃটিশ বিরোধী আন্দোলন,তিরিশের যুব বিদ্রোহের প্রাণপুরুষ মাষ্টারদা সুর্য সেনের সহযোগি বিপ্লবীদের চারণ ভুমি ও মহান মুক্তিযুদ্ধে বোয়ালখালীর মানুষের ভুমিকা, আশুতোষ কলেজের শিক্ষক ছাত্রদের অংশ গ্রহন এবং সক্রিয় ভুমিকার কথা নিবিড় পর্যবেক্ষনের মাধ্যমে তাঁর গ্রন্থে তুলে এনেছেন। এই গ্রন্থ রচনা প্রমান করে অধ্যক্ষ পার্থ প্রতিম চৌধুরী কানুনগোপাড়ার আড়ালে পাহাড় নদী সাগরের ত্রিমাত্রিক সৌন্দর্যের পাললিক ভুমি চট্টগ্রামকে হৃদয় দিয়ে ভালোবেসেছেন।

চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান মিলনায়তনে প্রবর্তক সংঘ চট্টগ্রামের সাধারণ সম্পাদক ও স্যার আশুতোষ সরকারি কলেজ প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতির উপদেষ্টা বাবু তিন কড়ি চক্রবর্ত্তীর সভাপতিত্বে প্যানেল আলোচক ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি , প্রফেসর ড. মোজাফফর আহমদ চৌধুরী, বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত কবি সাংবাদিক রাশেদ রউফ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. সিকান্দর চৌধুরী, বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব কণক কান্তি বড়–য়া, অধ্যক্ষ কাজী নুরুল হক, স্যার আশুতোষ কলেজ প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতির কার্যকরি সভাপতি এম এ মান্নান।

মুস্তফা নঈমের সঞ্চালনায় আলোচনা অংশ নেন অধ্যক্ষ সুভাষ চক্রবর্ত্তী, প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী, অধ্যক্ষ মিনা দাশ, ব্যাংকার আব্দুল মোমিন, অধ্যক্ষ রতন চক্রবর্ত্তী, প্রফেসর অজিত শীল, অধ্যক্ষ তিলক বরন দে, নজরুল সংগীত শিক্ষক দীপন চৌধুরী, অ্যাডভোকেট বিধান বিশ্বাস প্রমুখ।

কোন মন্তব্য নেই