অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অপরাধ ট্রাইব্যুনাল সরাতে আইন মন্ত্রণালয়কে চিঠি

0
tribunal-me20150903214659
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অন্যত্র সরিয়ে নিতে আইন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার দপ্তর।

মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার দপ্তর।

এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংখ্যা কমিয়ে একটি করা হয়। ২০১০ সালে একটি ট্রাইব্যুনাল দিয়ে এই বিচার শুরু হলেও কাজে গতি আনতে দুটি করা হয়েছিল। মামলার সংখ্যা কমে যাওয়ার প্রেক্ষিতে তিন বছর পর ২০১৫ সালে দুটি ট্রাইব্যুনালকে একত্রিত করা হয়।

এখন একক ট্রাইব্যুনালে চেয়ারম্যান হিসেবে নেতৃত্ব দিচ্ছেন বিচারপতি মো. আনোয়ারুল হক। তার সঙ্গে আছেন ট্রাইব্যুনালের বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দী।

একই বছর ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম, সদস্য বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন এবং ট্রাইব্যুনাল-২ এর সদস্য বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া হাইকোর্টে ফেরত গেছেন।

তবে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত ট্রাইব্যুনাল থেকে ফেরত আসা বিচারকরা আগের মতোই নিরাপত্তাসহ আনুষঙ্গিক সুবিধা পাবেন বলে প্রজ্ঞাপনে বলা হয়।

মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য ২০১০ সালের ২৫ মার্চ বিচারপতি নিজামুল হককে চেয়ারম্যান, বিচারপতি এটিএম ফজলে কবীর ও অবসরপ্রাপ্ত জেলা জজ একেএম জহির আহমেদকে সদস্য করে গঠন করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।