অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চমেকে ব্যতিক্রমী গবেষণা প্রশিক্ষণ কর্মসূচীর সমাপনী অনুষ্ঠান সম্পন্ন

0
.

পিপিআরসি ও হেলদি বাংলাদেশের যৌথ উদ্যোগে ও চমেকসুর সহায়তায় পরিচালিত ব্যতিক্রমী গবেষণা প্রশিক্ষণ কর্মসূচীর সমাপনী অনুষ্ঠান শনিবার (১৯ জানুয়ারি) দুপুরে চমেকের নতুন অডিটোরিয়ামে ক্রিকসে অনুষ্ঠিত হয়েছে।

ক্রিকস পরিচালক প্রফেসর ডঃ তাহমিনা বানু সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চমেক অধ্যক্ষ ডঃ সেলিম জাহাংগীর। সভার সভাপতিত্ব করেন পিপিআরসি চেয়ারম্যান ও হেলদি বাংলাদেশ আহবায়ক ডঃ হোসেন জিল্লুর রহমান।

দশটি গবেষণা দলের গবেষণাপত্র মূল্যায়নে জুরী ছিলেন প্রফেসর তাহমিনা বানু, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ডেপুটি ডাইরেক্টর আলমগীর হোসেন, ভারতবর্ষের স্বাস্থ্য মন্ত্রনালয়ের জনস্বাস্থ্য বিষয়ক জাতীয় উপদেষ্টা প্রফেসর নভোজিৎ রায় ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জন রেডক্লিক হাসপাতালের শিশু সার্জারি প্রফেসর কোকিলা লাখু।

সার্বিক মূল্যায়নে প্রথম স্থান অধিকারী গবেষণা দলের সদস্যরা ছিলেন চমেক ছাত্র তাজকিয়া মোস্তফা খাদেম, শায়েরা তাসফিয়া, অনুশতোষ সরকার, আতিকুর রহমান রাফি ও মালিহা মেহজাবিন।

ক্রিকস ও পিপিআরসি’র পক্ষ থেকে প্রথম, দ্বিতীয়  ও তৃতীয় স্থান অধিকারী গবেষণা দলকে আর্থিক পুরস্কার হাতে তুলে দেন চমেক অধ্যক্ষ ডঃ সেলিম জাহাংগীর।

বিশ্বের সাথে তাল মেলাতে হলে গবেষণামুখী মেডিকেল শিক্ষার কোন বিকল্প নেই বলে উল্লেখ করেন ক্রিকস পরিচালক ও স্বনামধন্য শিশু সার্জন প্রফেসর ডঃ তাহমিনা বানু।

চমেক অধ্যক্ষ ডঃ সেলিম জাহাংগীর চমেকের শিক্ষার মান উন্নয়নে এধরনের উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন ও এধরনের উদ্যোগে অব্যাহত সহযোগিতার আশ্বাস দেন। শ্রীলংকার ছাত্ররা এখন চমেকে আসতে উৎসাহী হচ্ছে জানিয়ে চমেক অধ্যক্ষ মেডিকেল শিক্ষার মানোন্নয়নে সর্বাধিক গুরুত্ব দেওয়ার সংকল্প ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে ডঃ হোসেন জিল্লুর রহমান তরুণ ডাক্তারদের মন-মানসিকতা সমাজ-সচেতন করে তোলার লক্ষ্যে ক্রিকস ও পিপিআরসি’র এ ব্যতিক্রমী গবেষণা প্রশিক্ষণ কর্মসূচী ধাপে ধাপে আরও বিস্তৃত করার প্রতিশ্রুতি দেন। ডঃ হোসেন জিল্লুর রহমান আরও বলেন সরকারি কর্মসূচীর পাশাপাশি সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগই হেলদি বাংলাদেশের স্বপ্ন নিশ্চিত হতে পারে।