অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

টন প্রতি বিটুমিনের মূল্য বেড়েছে সাড়ে ৩ হাজার টাকা

0
.

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) আবারো বিটুমিনের মূল্য টন প্রতি সাড়ে তিন হাজার টাকা বৃদ্ধি করেছে বলে দাবী করে বাংলাদেশ সড়ক উন্নয়ন ঠিকাদার সমিতি বলেছে-অযৌক্তিক ভাবে বিটুমিনের মূল্য বৃদ্ধির ফলে চলমান সড়ক উন্নয়ন ও গ্রামীণ জনপদের সড়ক উন্নয়ন কাজ মারাত্মকভাবে ব্যাহত হবে।

আজ রবিবার সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে সংগঠনের চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক আব্দুর রহিম বলেন, গত ৯ জানুয়ারি হঠাৎ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) অপ্রত্যাশিত ভাবে বিটুমিনের মূল্য এক তরফাভাবে বৃদ্ধি করেছে। বিপিসির একশ্রেণীর দূর্নীতিবাজ কর্মকর্তা বেসরকারী আমদানীকারকদের যোগসাজশে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া বৃদ্ধি করায় সরকারের চলমান উন্নয়ন কাজ মারাত্মকভাবে ব্যাহত হবে।

উল্লেখ্য জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় কর্তৃক বিপিসি নিয়ন্ত্রিত তেল কোম্পানী সমূহ কর্তৃক আমদানীকৃত ক্রড অয়েল থেকে বিটুমিন উৎপাদিত হয়ে থাকে। যা অত্যন্ত উন্নত মানের। এতে সরকারের কোন বৈদেশিক মুদ্রা ব্যয় হয় না। বেসরকারী প্রতিষ্ঠান সমূহ কর্তৃক আমদানীকৃত বিটুমিন অত্যন্ত নিন্মমানের। বর্তমানে এই বিটুমিন টন প্রতি ৮ হাজার টাকায় বিক্রি হচ্ছে। বিপিসি তাদের বিটুমিনের মূল্য বৃদ্ধি করে টন প্রতি নয় হাজার টাকা করেছে।

বিবৃতিতে উল্লেখ্য করা হয়, একটি বৃহৎ গোষ্ঠীর স্বার্থে বিপিসি এই মূল্য বাড়িয়েছে অবৈধ লেনদেনের মাধ্যমে। এতে করে বেসরকারী আমদানী কারকদের বিটুমিন বিক্রি বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ সড়ক উন্নয়ন ঠিকাদার সমিতি অভিযোগ বারবার বিটুমিনের মূল্য বৃদ্ধির ফলে সরকারের চলমান উন্নয়ন প্রকল্পের কাজ ব্যাহত হওয়া ছাড়াও সড়ক নির্মাণে ব্যয় বৃদ্ধি পাবে। তদুপরি বেসরকারী ভাবে আমদানীকৃত বিটুমিন সড়কের কাজে ব্যাহত হওয়ায় সড়কের স্থায়িত্ব স্বল্প সময়ের মধ্যে নষ্ট হয়ে যাবে। তাই জাতীয় স্বার্থে অবিলম্বে বিটুমিনের মূল্য বৃদ্ধি পরিহারের জন্য মাননীয় প্রধানমন্ত্রী, সড়ক ও সেতুমন্ত্রী, জ্বালানী মন্ত্রী ও উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করছি।