অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আর্টিজান রেস্টুরেন্টে নিহত জঙ্গিদের সঙ্গে পরিবারের ডিএনএ মিলেছে

0

Jongiগুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলায় অংশ নেওয়া নিহত পাঁচ জঙ্গিসহ ছয় জনের পরিচয় নিশ্চিত করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ওই ছয়জনের ডিএনএ নমুনার সঙ্গে তাদের বাবা-মায়ের ডিএনএ নমুনায় মিল পাওয়া গেছে।

ডিএমপির উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি জানান, গতকাল সোমবার ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম বিভাগে ডিএনএ পরীক্ষার ফলাফল এসেছে। এতে দেখা গেছে, নিহত জঙ্গিদের প্রত্যেকের সঙ্গে তাঁদের পরিবারের সদস্যদের ডিএনএ মিলেছে।

এক প্রশ্নের জবাবে উপকমিশনার বলেন, মামলার তদন্তকারী কর্মকর্তা যদি মনে করেন মামলার প্রয়োজনে লাশগুলোর আর প্রয়োজন নেই, তাহলে তিনি লাশ হস্তান্তর করতে পারেন। এর জন্য স্বজনদের লাশ নেওয়ার জন্য আবেদন করতে হবে।

গুলশানে নিহত পাঁচ জঙ্গি হলেন মাদ্রাসার শিক্ষার্থী খায়রুল ইসলাম ওরফে পায়েল, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রোহান ইবনে ইমতিয়াজ, স্কলাস্টিকার মীর সামেহ মোবাশ্বের, মালয়েশিয়ার মোনাশ ইউনিভার্সিটির শিক্ষার্থী নিবরাস ইসলাম এবং বগুড়ার শফিকুল ইসলাম ওরফে উজ্জ্বল। জঙ্গিদের সহায়তাকারী সন্দেহে অভিযানে নিহত হন হলি আর্টিজান রেস্তোরাঁর বাবুর্চি সাইফুল ইসলাম চৌকিদার।

উল্লেখ্য, গত ১ জুলাই রাতে জঙ্গিরা ওই রেস্তোরাঁয় অতর্কিতে হামলা চালিয়ে দেশি-বিদেশি ২০ নাগরিককে নৃশংসভাবে হত্যা করেন। ওই রাতে অভিযান চালাতে গিয়ে জঙ্গিদের বোমায় নিহত হন পুলিশের দুজন কর্মকর্তা।

পরদিন সকালে সেনা নেতৃত্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে পাঁচ জঙ্গিসহ ছয়জন নিহত হন। নিহত জঙ্গিদের লাশ সম্মিলিত সামরিক হাসপাতালের মর্গে রয়েছে।