অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নোয়াখালীতে পল্লী বিদ্যুত লাইনে ক্রটি, এক সপ্তাহে ৩ জনের মৃত্যু

0
ফাইল ছবি।

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি:

নোয়াখালীর কবিরহাট উপজেলায় পল্লী বিদ্যুতায় বোর্ডের নতুন সঞ্চালন লাইনে ক্রটির কারণে এক সপ্তাহের ব্যবধানে বাবা ও ছেলে সহ তিনজনে প্রাণহানি হয়েছে। এনিয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। এ ব্যপারে তড়িৎ পদক্ষেপ না নিলে ভবিষ্যতে আরো বড় ধরণের দুর্ঘটনার আশংকা করছেন স্থানীয় বাসিন্দারা।

গত ১৪ জানুয়ারি নোয়াখালীর কবিরহাট উপজেলার নরোত্তমপুর ইউনিয়নের ফলাহারী গ্রামে পুকুরে পা ধোয়ার সময় বিদ্যুতের খুঁটির টানার সাথে হাতের স্পর্শ লেগে ঘটনাস্থলে নিহত হন সালাহ উদ্দিন ও তার একমাত্র ছেলে স্থানীয় করমবক্স উচ্চ বিদ্যালয়ের সপ্তাম শ্রেণীর ছাত্র মো: সৌরভ (১২)। একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে পরিবারটি এখন দিশেহারা। এলাকাবাসীর অভিযোগ, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের গাফিলতির কারনে এই মর্মান্তিক মৃত্যু হয়েছে।

এলাকাবাসী স্থানীয় জনপ্রতিনিধি এই ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার দাবি জানান। এই ঘটনায় ৩ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এই ঘটনার রেশ কাটতে না কাটতে গত ২২ জানুয়ারি নেয়াজপুর ইউনিয়নের ধন্যপুর গ্রামে বাড়ির পাশে ডোবায় মাছ ধরার সময় একাইভাবে বিদ্যুতায়িত হয়ে নিহত হন সাহাব উদ্দিন(৪৫)। এ সময় তাকে উদ্ধার করতে গিয়ে অল্পের জন্যে প্রাণে বেঁচে যায় তার ছেলে ও ছেলের দুই সহপাটি। এ সময় বিদ্যুতায়িত হয়ে ডোবার সব মাছ মরে পানিতে ভেসে উঠে।

এলাকাবাসীর অভিযোগ, দুর্ঘটনার আগে সঞ্চালন লাইনের ত্রুটির বিষয়ে সংশ্লিস্ট কর্তৃক্ষকে জানানোর হলেও তারা কোন ব্যবস্থা নেননি।

জেলা পল্লী বিদ্যুতায় বোর্ডের নির্বাহী প্রকৌশলী উত্তম কুমার সেন নতুন সঞ্চালন লাইনে ত্রুটি কারনে তিনজনের প্রাণহানির কথা স্বীকার করে ভবিষ্যতে এই ধরণের কোন দুর্ঘটনা না ঘটে সেজন্য পল্লী বিদ্যুতের ঠিকাদার ও পরিদর্শক সহ সংশ্লিষ্ট সকলকে সতর্ক করে দেয়া হয়েছে বলে জানান।