অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে গার্মেন্টস শ্রমিকদের সাথে ব্যাপক সংর্ঘষ: পুলিশসহ আহত ২৫

0

Screenshot_1চট্টগ্রাম মহানগরীর নিউ মার্কেট এলাকা গার্মেন্টস শ্রমিকদের সাথে পুলিশের ব্যাপক সংর্ঘষ চলছে । এতে পুলিশ সহ অন্তত ২০/২৫ জন শ্রমিক আহত হয়েছে। আহতদের মধ্যে পুলিশের কোতোয়ালী জোনের এসিও রয়েছে বলে পুলিশ জানায়।

ঘটনাস্থলে থাকা কোতোয়ালী থানার ওসি জসিম উদ্দিন এ সংর্ঘষের ঘটনা নিশ্চিত করেছেন। পুলিশ বলেছে তারা অন্তত ৫০ থেকে ৬০ জনকে আটক করেছে।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে নিউ মার্কেট এলাকায় অবস্থিত এশিয়ান এস আর গ্রপের একটি পোষাক কারখানার শ্রমিকদের সাথে পুলিশের এ সংর্ঘষের ঘটনা শুরু হয়। সংর্ঘষের কারণে নিউ মার্কেট থেকে ষ্টেশন রোড এলাকায় পুরো রণক্ষেত্রে পরিণত হয়েছে বলে প্রতক্ষ্যদর্শীরা জানান।

গার্মেন্টসটি মালিক বিজিএমইএ নেতা এম এ ছালামের মালিকানাধীন বলে জানাগেছে।

সংর্ঘষে নিয়ন্ত্রণে পুলিশ ব্যাপক লাঠিচার্জ ও কাঁদানো গ্যাস নিক্ষেপ গুলি বর্ষন করেছে। অপর দিকে কয়েকশ শ্রমিক পুলিশের প্রতি ইটপাটকেল নিক্ষেপ করছে। এক পর্যায়ে পুলিশ পিছু হঠে নতুন রেল ষ্টেশনে ঢুকে পড়ে।

পরে অতিরিক্ত পুলিশ এসে বেলা ১২টার দিকে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে নেয়।

এদিকে সংর্ঘষ চলাকালে পুরো নিউ মার্কেট, কোতেয়ালী, আইস ফ্যাক্টরী রেয়াজুদ্দিন বাজার, ষ্টেশন রোড়সহ গোটা এলাকায় যান বাহন চলাচল বন্ধ হয়ে যায়। অতিরিক্ত পুলিশ যাওয়ার পর বেলা ১২টার দিকে পুলিশীর লাঠিচার্জ, ফাঁকাগুলি কাদানো গ্যাসে ঠিকতে না পেরে শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে যায়। পরে পুলিশী পুরো এলাকা ঘেরাও করে অন্তত ৫০ থেকে ৬০ জন শ্রমিককে আটক করেছে।

আহত শ্রমিক ও পুলিশদের হাসপাতালে নেয়া হয়েছে।