অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পল্টনের রাজপথে জগন্নাথ শিক্ষার্থীদের অবস্থান, যান চলাচল বন্ধ

1
জগন্নাথ শিক্ষার্থীদের অবস্থানে পল্টন মোড় অচল হয়ে পড়েছে। যার চলাচল বন্ধ।

পুরাতন কারাগারের পরিত্যক্ত জায়গায় আবাসিক হল নির্মাণের দাবীতে আন্দোলনের দ্বিতীয় দিনের ধর্মঘট কর্মসূচি হিসেবে রাজধানীর পুরানা পল্টন মোড়ে অবস্থান নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। এতে কার্যত অচল হয়ে পড়েছে ব্যস্ততম পল্টন মোড়। একই সঙ্গে আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হেয়েছে।

বুধবার (২৪ আগস্ট) সকাল সাড়ে ১০টা থেকে তারা এ অবস্থান কর্মসূচি পালন করছে।

এ বিষয়ে প্রেসক্লাব ও আশপাশের এলাকায় দায়িত্বরত শাহাবাগ থানার ভ্রাম্যমাণ পরিদর্শক শেখ আবুল বাশার বলেন, হলের দাবি আদায়ের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা পুরানা পল্টন মোড়ে অবস্থান নিয়েছে। এতে ওই এলাকায় যানচলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে। সকাল সাড়ে ১০টার দিকে তারা পল্টন মোড়ে অবস্থান নেয়। আমরা শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি পর্যবেক্ষণ করছি।

পল্টনের রাস্তায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা অবস্থান।

এর আগে মঙ্গলবার (২৩ আগস্ট) সকাল থেকে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের পরিত্যক্ত জায়গায় আবাসিক হল নির্মাণের দাবিতে প্রথম দিনের ধর্মঘট কর্মসূচি পালন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের বেশির ভাগ শ্রেণিকক্ষে তালা ঝুলিয়ে দেন শিক্ষার্থীরা।জবি’র সামনে রায়সাহেব বাজার মোড়ের রাস্তা অবরোধ করে শিক্ষার্থীদের ধর্মঘট কর্মসূচি পালন করে। আন্দোলনরত শিক্ষার্থীরা সড়কে সাত থেকে আটটি টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছে। এ সময় এলাকায় আশপাশের বেশির ভাগ দোকান বন্ধ হয়ে যায়।

সোমবার (২২ আগস্ট) সকালে প্রধানমন্ত্রীয় কার্যালয়ে স্মারকলিপি প্রদানের জন্য যাত্রা শুরু করলে পুলিশি বাধার মুখে পড়েন জবি শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করেছে পুলিশ। এতে অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হন। এর পর ওই দিন দুপুরে নতুন করে আরও দুই দিন (মঙ্গলবার ও বুধবার) ধর্মঘটের ডাক দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

১ টি মন্তব্য