অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সাগরে ফিশিং ট্রলার ডুবি নিহত ১, নিখোঁজ ১৫

0
ফাইল ছবি।

বঙ্গোপসাগরের সেন্ট মার্টিন এলাকায় আকস্মিক ঝড়ের কবলে পড়ে গভীর সমুদ্রে ডুবে গেছে একটি ফিশিং ট্রলার। এতে একজনের মৃতদেহ এবং ৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।  এখনো নিখোঁজ রয়েছে ফিশিং ট্রলারের ক্যাপ্টেন হেলালসহ আরো অন্তত ১৫ জন।

এ ঘটনায় উদ্ধার হওয়া মৃতদেহটির পরিচয় জানা গেছে। নিহত ব্যাক্তির নাম মো. ওয়াসিম।  তিনি নোয়াখালি জেলার সুবর্ণচর এলাকার ইসলামের ছেলে। বর্তমানে চট্টগ্রাম নগরীর বায়েজিদ থানা এলাকার বাস্তুহারা ছিন্নমুল বস্তিতে থাকে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

জানাগেছে- সোমবার ভোররাতে সেন্ট মার্টিন থেকে ৩০ মাইল পশ্চিমে গভীর সাগরে ‘এফভি শাহ বদর-২’ নামের ফিশিং ট্রলারটি আকস্মিক ঝড়ের কবলে পড়ে| এসময় জাহাজে থাকা ক্যাপ্টেনসহ মোট ২০ জন মাঝি মাল্লা নিয়ে সাগরে ডুবে যায়।

খবর পেয়ে ঘটনাস্থলের পাশে অবস্থান করা অপর ফিশিং জাহাজ মেরিটাইম টু এবং ফারজানা দ্রুত ঘটনাস্থলে পৌছে ৪ জনকে জীবিত ও ওয়াসিমের মরদেহ উদ্ধার করে।

সামুদ্রিক মৎস্য শিকারী জাহাজ শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. খোরশেদ আলম জানান, ডুবে যাওয়া ‘এফভি শাহ বদর-২ ফিশিং বোটের মালিক মো. তৈয়ব। মধ্যরাতে ঝড়ের কবলে পড়ে ফিশিং ট্রলারটি ডুবে যায়। কোস্ট গার্ডের বরাতে সে জানায় ডুবে যাওয়া জাহাটি থেকে এখন পর্যন্ত একজনের মৃতদেহ ও ৪ জনকে জীবিত উদ্ধার করেছে। তিনি বলেন এখনো নিখোঁজ রয়েছে আরো ১৫ জন মাঝি-মাল্লা।

কোস্ট গার্ড পূর্ব জোনের স্টাফ অফিসার (অপারেশন) লে. কমান্ডার সাইফুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করলেও নিখোঁজ ও উদ্ধারের সঠিক তথ্য তাৎক্ষনিক জানাতে পারেনি। উদ্ধার কার্যক্রম এখনো চলমান রয়েছে জানিয়ে তিনি বলেন, কোস্টগার্ডের জাহাজ তাজউদ্দিন উদ্ধার কার্যক্রম চালাচ্ছে। ট্রলারটিতে প্রাথমিক ভাবে ২২ জন থাকার কথা বলছেন কোস্টগার্ড।