অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এবার প্রবাসীদের জন্য হেল্পলাইন চালু করল সিএমপি

0
.

জেলার পুলিশের পর এবার প্রবাসীদের জন্য সার্বক্ষনিক হেল্পলাইন চালু করেছে চট্টগ্রাম মেট্রাপলিটন পুলিশ।

নগর বিশেষ শাখার তত্ত্বাবধানে চালু করা প্রবাসী হেল্পলাইন সিএমপি +৮৮০১৭৬৯৬৯৪২৩০ এ নাম্বারে যে কোন অভিযোগ ও সমস্যা জানাতে পারবেন এবং সহায়তা চাইতে পারবেন প্রবাসীরা। সরাসরি কিংবা হোয়াটসএ্যাপ বা ভাইবারের মাধ্যমে এই হেল্পলাইনে যোগাযোগ করা যাবে।

গত ৩০ জানুয়ারি বুধবার সিএমপি সদর দপ্তরে চট্টগ্রাম সমিতি, ওমান এর প্রতিনিধিদলের সাথে মতবিনিময় সভায় এই হেল্পলাইন চালুর ঘোষনা দিয়েছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মোঃ মাহাবুবর রহমান।

সভায় সমিতির নেতারা প্রবাসীদের বিভিন্ন সমস্যা তুলে ধরে পুলিশী সেবা নিশ্চিত করতে স্থায়ী সহায়তা ব্যবস্থা চালুর অনুরোধ জানান। এছাড়া চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর থেকে শহরে প্রবেশের মুখে তল্লাশীর নামে প্রবাসীদের হয়রানি না হয় সে ব্যাপারে সহযোগিতা কামনা করেন। মাননীয় পুলিশ কমিশনার বিমান বন্দর থেকে শহরগামী প্রবাসীদের সুনির্দিষ্ট তথ্য ছাড়া তল্লাশির নামে হয়রানি না করার জন্য সংশ্লিষ্ট থানাগুলোকে নির্দেশ দেন এবং সহায়তার জন্য সার্বক্ষণিক হেল্পলাইন চালুর জন্য নগর বিশেষ শাখাকে দায়িত্ব দেন।

পুলিশ কমিশনারের নির্দেশে ০২ ফেব্রুয়ারি থেকে চালু করা হয় হেল্পলাইনটি। এ হেল্পলাইনের মাধ্যমে ২৪ ঘন্টা সেবা পাওয়া যাবে। এ ছাড়া সিএমপি’র ফেইসবুক (Chittagong Metropolitan Police)-এর ম্যাসেজ অপশনেও প্রবাসীরা তাদের সমস্যার কথা জানাতে পারবেন। প্রবাসীদের অভিযোগ ও সমস্যা আর সহায়তার ব্যাপারে অগ্রাধিকার ভিত্তিতে ব্যবস্থা নিবে সিএমপি প্রশাসন। মধ্যপ্রাচ্য সহ সারা বিশ্বে প্রবাসী চট্টগ্রাম মহানগরী এলাকার ১৬ থানার বাসিন্দারাই এই ব্যবস্থার সুবিধা পাবেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) আশা করছে এই ব্যবস্থার মাধ্যমে রেমিট্যান্স যোদ্ধাখ্যাত প্রবাসীদের পুলিশী সেবা আরো বাড়বে। তবে হেল্পলাইনের সঠিক ব্যবহারে সচেতন থাকার জন্য প্রবাসীদের প্রতি অনুরোধ জানিয়েছে সিএমপি। গতানুগতিক অভিযোগ পরিহার করে তথ্য ও প্রমাণ ভিত্তিক অভিযোগ ও সমস্যা জানানো এবং পুলিশী সেবার বাইরে অন্য কোন সহায়তার আবেদন না জানানোর পরামর্শ দেয়া হয়েছে। এই উদ্যোগকে সফল করে তোলার জন্য প্রবাসীদের সহযোগিতা কামনা করেছে সিএমপি।