অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শুক্রবার নাসিরাবাদ স্কুল মাঠে পূর্বকোণের “মানবিক মেলা”

0
.

আগামীকাল ১৫ ফেব্রুয়ারি শুক্রবার দৈনিক পূর্বকোণ পত্রিকার সবচেয়ে আলোচিত অনুষ্ঠান ‘পরিবর্তনের কারিগর’-এ অংশগ্রহণকারীদের উদ্যোগে মানবিক মেলা ২০১৯ অনুষ্ঠিত হবে।  নগরীর নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে প্রথমবারের মত অনুষ্ঠিতব্য এ মেলার উদ্বোধনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

এই মেলায় ৫০টি স্বেচ্ছাসেবী, সামাজিক সংগঠনের ৫০টি স্টল থাকবে।

মেলার আয়োজক দৈনিক পূর্বকোণ এর চীফ রিপোর্টার নওশের আলী খান জানান, উদ্ভাবনী জ্ঞান, মেধা এবং জনহিতকর কার্যক্রমের মাধ্যমে যারা সমাজ তথা দেশের সার্বিক উন্নয়নে বড় ধরণের অবদান রেখে চলেছেন, এমনকি সমাজ পরিবর্তনে ভূমিকা রাখছেন- তারাই আমাদের দৃষ্টিতে পরিবর্তনের কারিগর। এরমধ্যে রয়েছে- সুবিধাবঞ্চিত শিশুদের জন্য শিক্ষাসহ সব ধরণের সুবিধাপ্রদানকারী কয়েকটি সংগঠন, রক্তদানে উৎসাহ প্রদানকারী সংগঠন, নারীদের আত্মরক্ষামূলক প্রশিক্ষণ প্রদানকারী সংগঠন, খাঁচায় পাখি ও কবুতর পালনকারীদের সংগঠন, ছাদবাগান ও বনসাই বৃক্ষপ্রেমীদের সংগঠন, হারিয়ে যাওয়ার শিশুদের আশ্রয়দানকারী সংগঠন, সন্ধানী, থ্যালাসেমিয়া প্রতিরোধমূলক ক্যাম্পেইন, ঝরেপড়া শিক্ষার্থীদের শিক্ষায় উৎসাহপ্রদানকারী সংগঠন, প্রবীণদের বিনোদনমূলক ক্লাব, প্রযুক্তিখাতের উদ্ভাবনী সংগঠন, নারীদের আত্মকর্মসংস্থানমূলক জোট ইত্যাদি।

মানুষ মেলায় এসে ‘পরিবর্তনের কারিগর’-দের সঙ্গে পরিচিত হওয়া এবং তাদের কার্যক্রম সম্পর্কে অবহিত হওয়ার সুযোগ গ্রহণ করবেন। এতে বিভিন্ন সংগঠনের কর্মীরা উৎসাহিত হবেন। অন্যদিকে, আগত দর্শনার্থীরাও অনুপ্রেরণা পাবেন সমাজকর্মে- জনহিতকর কাজে যুক্ত হতে।
মেলার কর্মসূচিতে যা থাকছে-

মেলা উপলক্ষে আগামীকাল নগরীর জিইসি মোড় থেকে সকাল ৯ টায় নাসিরাবাদ বালক উচ্চ বিদ্যালয় পর্যন্ত সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হবে। এরপর স্কুল মাঠ মেলা প্রাঙ্গনে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান।

উদ্বোধনীতে ভূমিমন্ত্রী আলহাজ সাইফুজ্জামান চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিকেলে চট্টগ্রামের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ প্রেরণাদায়ক বক্তব্য রাখবেন।

এছাড়াও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর থেকে সহায়তাপ্রাপ্ত সুবিধাবঞ্চিত শিশু ও অসহায় মানুষদের অংশগ্রহণে মেলায় থাকবে আবৃত্তি, গান, নাচসহ সাংস্কৃতিক অনুষ্ঠান। বিভিন্ন সংগঠন মেলায় চিকিৎসা ও স্বাস্থ্যসেবা প্রদান করবে।