সবার জন্য স্বল্পমূল্যে স্মার্টফোন অানলো গ্রামীণফোন

0
ছবি: নূর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গ্রাহকদের হাতে স্বল্পমূল্যে স্মার্টফোন তুলে দিতে ওকা‌পিয়া ও লাভা ব্র্যান্ডের সঙ্গে মিলে বাংলাদেশের বাজারে স্মার্টফোন অানলো দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন।

‘লাভা অাই‌রিশ-৫০৫’ মডেলের স্মার্টফোন‌টির মূল্য ২ হাজার ৯৪৫ টাকা এবং ‘ওকা‌পিয়া অালো’ মডেলের হ্যান্ডসেট‌টির মূল্য ধরা হয়েছে ২ হাজার ৫৯৫ টাকা।

সোমবার (০২ মে) রাজধানীর এক‌টি হোটেলে স্বল্পমূল্যে স্মার্টফোন অানার ঘোষণা দেয় গ্রামীণফোন।

গ্রামীণফোনের চিফ মার্কেটিং অফিসার (সিএমও) ইয়া‌সির অাজমান বলেন, দেশের ৭৭ শতাংশ ফিচারফোন ব্যবহারকারীর জন্য ইন্টারনেট ব্যবহারের সু‌বিধার কথা বিবেচনায় নিয়ে গ্রামীণফোন হ্যান্ডসেট দু‌টি নিয়ে এসেছে।

অনুষ্ঠানে জানানো হয়, দেশে বর্তমানে মোট মোবাইল ব্যবহারকারীর মাত্র ২৩ শতাংশ মানুষ স্মার্টফোন ব্যবহার করেন। বাকি ৭৭ শতাংশই ফিচার ফোন ব্যবহারকারী, যারা ইন্টারনেটের প্রকৃত সুবিধা ব্যবহার করতে পারে না।

আর এই বিপুল পরিমাণ জনসাধারণের কথা মাথায় রেখে গ্রামীণফোন বাজারে নিয়ে এসেছে দুটি হ্যান্ডসেট। ফিচার ফোন ব্যবহারকারীদের স্মার্টফোন কেনা ও ব্যবহারে সুবিধা করে দিতে গ্রামীণফোনের এই প্রচেষ্টা।

গ্রামীণফোনের গ্রাহকরা এই ফোনগুলো কিনলে পাবেন বিশেষ সুবিধা। থ্রিজি নেটওয়ার্ক ফিচার সম্বলিত স্মার্টফোন শুধুমাত্র গ্রামীণফোনই এদেশে দিচ্ছে সবচেয়ে কম দামে। মডেল দুটির ক্রেতারা সাত দিনের আর্লি লাইফ ফেইলর (ইএলএফ) সুবিধায় কিনতে পারবেন হ্যান্ডসেট। অর্থাৎ স্মার্টফোনটি কেনার সাত দিনের মধ্যে ডিভাইসে কোনো ধরনের নির্মাণজনিত সমস্যা দেখা দিলে তা রিপ্লেস বা পরিবর্তন করে দেওয়া হবে।

এছাড়া অন্যান্য আকর্ষণীয় অফারে গ্রামীণফোন সেন্টার থেকে ক্রেতারা স্মার্টফোন দুটি কিনতে পারবেন। উভয় হ্যান্ডসেটই তাদের নিজ নিজ প্রস্তুতকারকের কাছ থেকে ১ বছরের ওয়ারেন্টি পাবেন।

নতুন দুটি স্মার্টফোন কেনার সঙ্গে গ্রামীণফোনের গ্রাহকরা অফার হিসেবে পাবেন মাত্র ২৫ টাকায় ১০০ মিনিট (জিপি-জিপি) টক টাইম, বিনামূল্যে ১০০ এসএমএস ও ৫০০ মেগাবাইট ইন্টারনেট ডাটা। একজন ক্রেতা স্মার্টফোন কেনার ১০ মাসের মধ্যে সর্বোচ্চ ১০ বার এই অফার কিনতে পারবেন। GPPHONE টাইপ করে ৫০৫০ নম্বরে এসএমএস করে এই সুবিধা উপভোগ করা যাবে।

ডিজিটাল যোগাযোগের ক্ষেত্রে গ্রামীণফোনের স্বল্পমূল্যের স্মার্টফোন অনেক মানুষকে আরও কাছাকাছি নিয়ে আসতে সাহায্য করবে বলে মনে করছে গ্রামীণফোন।

ইয়াসির আজমান আরও জানান, যখন উচ্চগতির মোবাইল ইন্টারনেট দেশের প্রায় সব মানুষের দোরগোঁড়ায় পৌঁছে গেছে, তখন অনেক ইন্টারনেট ব্যবহারে আগ্রহী মানুষ উচ্চমূল্যের কারণে স্মার্টফোন কিনতে পারছেন না। সে বিষয়টি মাথায় রেখেই আমরা কম দামে বাজারে স্মার্টফোন নিয়ে আসার পদক্ষেপ নিয়েছি, যাতে করে বাজেটের কারণে স্মার্টফোন কেনার বিষয়ে চিন্তা করতে না হয়।

‘এই পদক্ষেপের ফলে দেশের বিশাল জনগোষ্ঠী স্মার্টফোন কেনার পাশাপাশি ডিজিটাল জীবন ধারায় অভ্যস্ত হতে পারবেন। যা এ দেশের ডিজিটাল রূপকল্প বাস্তবায়নে সহায়ক হবে’।

আগামী জুনের মধ্যে গ্রামীণফোনের সব সাইট থ্রিজি’র আওতায় নিয়ে আসা হবে জানিয়ে সিএমও বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে এই হ্যান্ডসেট সহায়তা করবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র যথাযথ নির্দেশনা অনুসরণ করে, অনুমোদন নিয়ে দুই পরিবেশকের সাথে যৌথভাবে হ্যান্ডসেট বাজারে নিয়ে আসা হয়েছে।

স্মার্টফোন দুটির ফিচারগুলো তুলে ধরেন গ্রামীণফোনের হেড অব ডিজিটাল অ্যান্ড ডিভাইস সরদার শওকত আলী।

চার ইঞ্চির টিএফটি ডব্লিউভিজিএ স্ক্রিন, ১.৩ গিগাহার্টজ ডুয়েল কোর প্রসেসর, চার গিগাবাইট রম ও ৫১২ মেগাবাইট র্যাম সম্বলিত লাভা আইরিস-৫০৫ মডেলের হ্যান্ডসেটে আরও আছে ২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ১৪০০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারিযুক্ত লাভা স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট অপারেটিং সিস্টেম চালিত এই হ্যান্ডসেটটি থ্রিজি, ইডিইজি ও ওয়াই-ফাই ফিচার সমৃদ্ধ।

অন্যাদিকে ওকাপিয়া আলো মডেলের স্মার্টফোনটিতে আছে ৩.৫ ডব্লিউভিজিএ স্ত্রিন, ১.০ গিগাহার্টজের ডুয়েল কোর প্রসেসর, চার গিগাবাইট রম ও ৫১২ মেগাবাইট র্যাম। দুই মেগাপিক্সেল রিয়ার এবং ০.৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরার সঙ্গে আরও আছে ১৪০০ মিলি অ্যাম্পিয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি, থ্রিজি, ইডিইজি, ওয়াই-ফাই এবং অপারেটিং সিস্টেম হিসেবে আছে অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট।

হ্যান্ডসেট দুটিতে অন্য যেকোন অপারেটরের সিম ব্যবহার করা যাবে।

গ্রামীণ ডিস্ট্রিবিউটরের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জহুরুল হক বিপ্লব, ওকাপিয়ার তোফাজ্জল হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Advertisements

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন