অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চাকতাইয়ের বস্তিতে আগুন লেগে ৯জনের মৃত্যু

0
পুড়ে গেছে ভেড়া কলোনী।

চট্টগ্রাম মহানগরীর চাকতাই এলাকায় বস্তিতে আগুন লেগে ঘুমন্তবস্থায় ৯ জনের মৃত্যু হয়েছে। পুড়ে গেছে অন্তত ২০০ বস্তি ঘর। অগ্নিদ্বগ্ধ হয়ে আহত হয়েছে আরো কয়েকজন। নিহতদের মধ্যে সাতজন দুই পরিবারের সদস্য।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) দিবাগত রাত ৩টা ২০ মিনিটের দিকে চাকতাৈই ভেড়া মার্কেট এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস।

স্থানীয়রা জানায়, কর্ণফুলি নদীর তীরবর্তী সরকারি খাস জমিতে এসব বস্তি নির্মাণ করা হয়েছে।  এখানে কয়েকশ নিন্ম আয়ের লোকের বসবাস রয়েছে।

.

আগুনে পুড়ে নিহতরা হলেন-রহিমা বেগম (৬০), তার মেয়ে নাজমা (১৬), জাকির হোসেন (৮), নাসরিন (৪) হাসিনা (৩৫), আয়শা (৩৭) সোহাগ (১৯) একজনের নাম জানা যায়নি।

এদিকে ডাম্পিং কাজ করার সময় সকাল সাড়ে ১০টার দিকে ৮ মাস বয়সী আরো একটি শিশুর পোড়া লাশ পায় ফায়ার সার্ভিস।  এনিয়ে ৯জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে প্রশাসন।

ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. জসীম উদ্দীন অগ্নিকাণ্ডের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বৈদ্যুতিক শর্ট  সার্কিট থেকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট থেকে ১০টি গাড়ি গিয়ে আগুন প্রাথমিকভাবে নিয়ন্ত্রণ এনেছে।

.

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, আগুনে ভেড়া কলোনীর ১৩ লাইনের প্রায় ২০০ ঘর পুড়ে যায়। ধ্বংসস্তূপ থেকে ৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

এদিকে আগুন লাগার ঘটনাস্থল পরিদর্শন করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। তিনি বলেন, আগুন লাগার কারণ এবং ক্ষয়ক্ষতি অনুসন্ধানে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক মশহুদুল কবিরকে আহবায়ক ও ফায়ার সার্ভিস কর্মকর্তা আলী আকবরকে সদস্য সচিব করা হয়েছে।