অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভোটার শূন্য ঢাকা উত্তর সিটি নির্বাচন : দায় কমিশনের নয়-সিইসি

0
.

আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচনের ভোট গ্রহণ শুরু হলেও ভোটর উপস্থিতি একেবারেই কম রয়েছে। ভোটার উপস্থিতি কম হওয়ার কারণ জানতে চাইলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেন,  ভোটকেন্দ্রে ভোটার না আসার দায় নির্বাচন কমিশনের নয়, রাজ‌নৈ‌তিক দলগু‌লোর।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সকালে উত্তরার আইইএস উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়ে এ মন্তব্য ক‌রে‌ছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা।

‌তি‌নি ব‌লেন, ‘ভোটকেন্দ্রে ভোটার না আসার দায় কি নির্বাচন কমিশনের? না। এ দায় রাজনৈতিক দলগুলোর এবং প্রার্থীদের। আমরা সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করে দেই, রাজনৈতিক দলগুলো কিংবা প্রার্থীদের ভোটার নিয়ে আসতে হয়। আমরা বলে দেই পরিবেশ সুষ্ঠু আছে, সবকিছু নিরাপদ আছে এবং সবাই ভোট দিতে আসতে পারে।’

ভোটার উপস্থিতি কম হওয়ার কারণ জানতে চাইলে সাংবা‌দিক‌দের সিইসি বলেন, আমি আগেই বলেছি দুইটি কারণে ভোটার উপস্থিতি কম থাকতে পারে। একটি হচ্ছে- স্বল্প সময়ের জন্য এই নির্বাচন, এক বছর পরে আবার নির্বাচন হবে সেজন্য কম হতে পারে। আর সব রাজনৈতিক দল অংশ না নেয়ায় প্রতিদ্বন্দ্বিতামূলক হবে না ভাবে ভোটার কম হতে পারে। কিন্তু দিন গড়ালে মানুষ বাড়তে পারে। তবে উল্লেখযোগ্য উপস্থিতি নাও হতে পারে ব‌লেও জানান তি‌নি।

দুই ঘণ্টার বে‌শি সম‌য়ে আইইএস উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এক শতাংশের কম ভোট পড়ার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবা‌বে তিনি বলেন, এখনই বলা যাচ্ছে না। ভোটতো ৪টা পর্যন্ত। ৪টার পর বলা যাবে কেমন ভোট পড়লো।