অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“কর্ণফুলির পাড়ের অবৈধ উচ্ছেদ অভিযান আবার শুরু হবে”

0
.

চট্টগ্রামের কর্ণফুলি নদীর পাড়ের অবৈধ স্থাপনার উচ্ছেদ অভিযান ফের শুরু হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, কর্ণফুলীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান বন্ধ হয়েনি। কৌশলগত কারণে বিরতি দিতে হয়েছে। উচ্ছেদ আবার শুরু হবে।

মন্ত্রী আজ শনিবার বিকালে নগরীর মাঝিরঘাটে কর্ণফুলী নদীর পাড়ে দখলমুক্ত করা ভূমি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

তিনি বলেন, নদীর দুইপাড়ে অবৈধ স্থাপনার কারণে নদী ক্ষতিগ্রস্ত হচ্ছে। নদী ক্ষতিগ্রস্ত হলে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে। কর্ণফুলী, তুরাগ, বুড়িগঙ্গা, মেঘনা, যমুনা, শীতলক্ষ্যাসহ সব নদীকে দূষণমুক্ত রাখতে এবং নদীর নাব্যতা ফিরিয়ে আনতে সরকার কাজ করছে। প্রধানমন্ত্রী একটি কমিটি করে দিয়েছেন। সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়কে নিয়ে সম্মিলিতভাবে আমরা কাজ করছি।

নদীর তীরে উচ্ছেদ করা জায়গায় হাঁটার পথ এবং বনায়ন করার চিন্তা আছে জানিয়ে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘উদ্ধার করা জায়গা যাতে দখল না হয় সেজন্য এই কাজগুলো করা হবে। প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। শুধু কর্ণফুলী নয়, তুরাগ, বুড়িগঙ্গাসহ সব নদী দখল দূষণ থেকে রক্ষা করতে টাস্কফোর্স গঠন করা হয়েছে।’

এসময় মন্ত্রীর সাথে ছিলেন- মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, চট্টগ্রাম উন্নয়ন কতৃ‌র্পক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।