অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৩২ কোটি টাকার স্বর্ণ উদ্ধারের ঘটনায় গডফাদারদের খুঁজতে মাঠে নেমেছে পুলিশ

0
.

চট্টগ্রামে ৩২ কোটি টাকা মূলের স্বর্ণের বার উদ্ধারের পর এর নেপথ্যে থাকা স্বর্ণ চোরাচালান চক্রকে চিহ্নিত করতে মাঠে নেমেছে একাধিক পুলিশ ও গোয়েন্দা সংস্থা।

বিশাল এ স্বর্ণের চালান আটকের পর আজ সোমবার জেলা পুলিশ আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় পুলিশ সুপার নুরে আলম মিনা।

তিনি জানান, স্বর্ণ চোরাচালানের সাথে জড়িত গডফাদারদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে।

চট্টগ্রাম জেলা পুলিশ লাইন কনফারেন্স হলে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

.

এর আগে গতকাল রবিবার দুপুরে পৃথক অভিযানে চট্টগ্রাম মহানগরী সিআরবি এলাকায় অভিযান চালিয়ে নগর গোয়েন্দা পুলিশ পৌনে ৫ কোটি টাকা মূল্যের ১০০ পিস স্বর্ণের বার উদ্ধার ও একটি প্রাইভেটকারসহ ২ জনকে গ্রেফতার করে।

একই সময়ে জেলার মীরসরাইয়ের জোরালগঞ্জ থানার উত্তর সোনা পাহাড় এলাকায় ঢাকা চট্টগ্রাম মহাসড়কে অভিযান পরিচালনা করে পুলিশ একটি পজেরো থেকে ৬০০ পিস স্বর্ণের বারের আরো একটি চালান জব্দ করে। এসময় ২ জনকে গ্রেফতার করা হয়।

এদিকে মীরসরাইয়ে গ্রেফতার হওয়া দুইজনকে আজ আদালতে হাজির করে জেলা পুলিশ ৫ দিনের রিমান্ডে নিয়েছে বলে জানায়।

.

জেলা পুলিশের এ সংবাদ সম্মেলনে এসপি নুরে আলম মিনা বলেন, স্বর্ণের বারগুলো আকাশ পথ নাকি নৌ পথে এসেছে তা এখনো নিশ্চিত হতে পারিনি। তবে এসব বার দুবাই থেকে এসেছে। গ্রেফতারকৃত দুই আসামি পেশাদার চোরাচালানের সাথে যুক্ত। তাদের সাথে আর কোথায় কোথায় যোগাযোগ আছে তা বের করার চেষ্টা চলছে। আমরা আদালতে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেছি। আশা করছি রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের পরে এই বিষয়ে আরো তথ্য পাবো।

মহাসড়কে চেকপোস্ট স্থাপন নিয়ে তিনি বলেন, গতকাল স্বর্ণের বারগুলো ঢাকা চট্টগ্রাম মহাসড়কের যে স্থানে ধরা পড়েছে এটি গুরুত্বপূর্ণ একটি স্থান। পার্বত্য এলাকা এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাথে সংযোগস্থল বারইয়ারহাট। এই এলাকায় একটি চেকপোস্ট স্থাপন করা গেলে মহাসড়কে কোন ধরণের চোরাচালান সম্ভব হবে না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আফরুজুল হক টুটুল, অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মশিউদ্দৌলা রেজা, অতিরিক্ত পুলিশ সুপার নুরুল আবছার ভুঁইয়া (ডিএসবি), মিরসরাই সার্কেল অফিসার মফিজ উদ্দিন, জোরারগঞ্জ থানা অফিসার ইনচার্জ (ওসি) ইফতেখার হোসেন।

৫ দিনের রিমান্ডে দুই স্বর্ণ চোরাকারবারীঃ

মীরসরাইয়ের জোরারগঞ্জ থেকে পাচারকালে ৬০০ পিস স্বর্ণের বারসহ গ্রেফতার হওয়া দুই স্বর্ণ চোরাচালানকারীকে পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আজ সোমবার (৪ মার্চ) চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. শহীদুল্লাহ কায়সারের আদালত তাদের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে দুপুরে দুই আসামী করিম খান কালু (৩৪) ও রাকিব (৩৪)কে ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে হাজির করে জোরালগঞ্জ থানা পুলিশ।

জেলা পুলিশের কোর্ট পরিদর্শক বিজন কুমার বড়ুয়া জানান, স্বর্ণের বার জব্দ করার মামলায় ‘জোরারগঞ্জ থানা পু্লিশ দুই আসামিকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন জানালে আদালত প্রত্যেকের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন।’

উল্লেখ্য গতকাল রবিবার (৩ মার্চ) দুপুরে মীরসরাই উপজেলার জোরারগঞ্জের উত্তর সোনাপাহাড় এলাকায় ৬০০ পিস স্বর্ণের বারসহ করিম খান কালু ও রাকিব নামে দুইজনকে গ্রেফতার করে জোরারগঞ্জ থানা পু্লিশ। এসময় জব্দ করা হয় একটি সাদা পাজেরো। উদ্ধার করা এসব স্বর্ণের মূল্য সাড়ে ২৬ কোটি টাকা বলে জানায় পুলিশ।