অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পলাশের অস্ত্রটি ছিল প্লাস্টিকের খেলনা পিস্তল-সিআইডি

0
.

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের “ময়ূরপঙ্খী” ছিনতাই চেষ্টাকারী চেষ্টাকারী পলাশ আহমেদের কাছে যে অস্ত্র ছিল তা আসল নয় প্লাস্টিকের খেলনার পিস্তল ছিল বলে জানিয়েছে তদন্তকারী সংস্থা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বুধবার (১৩ মার্চ) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম (সিটি) ইউনিটের কাছে জমা দেয়া সিআইডির তদন্ত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তদন্ত কর্মকর্তা রাজেশ বড়ুয়া বলেন, আমরা সিআইডির তদন্ত প্রতিবেদন হাতে পেয়েছি। সেখানে বলা হয়েছে, পিস্তলটি প্লাষ্টিকের একটি খেলনা পিস্তল ছিল।

গত ২৪ ফেব্রুয়ারির এই ছিনতাই চেষ্টার ঘটনার পরই তদন্তে নামে সিআইডি।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিটের কাছে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে তারা। সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক রাজেশ বড়ুয়া জানান, ব্যালিস্টিক রিপোর্টে সিআইডি বলেছে, পলাশের হাতে প্লাস্টিকের খেলনা বন্দুক ছিল। তিনি বলেন, আদালতের আদেশে খেলনা পিস্তলটিসহ এই ঘটনার অন্যান্য আলামত ব্যালিস্টিক ও ফরেনসিক পরীক্ষার জন্য সিআইডির কাছে পাঠিয়েছিলাম।

কমান্ডো অভিযানে পলাশ আহমেদ নিহত হওয়ার মধ্য দিয়ে সমাপ্ত হওয়া ছিনতাই চেষ্টার ওই ঘটনার পর সিএমপি’র কমিশনার মাহবুবুর রহমান গণমাধ্যমকে বলেছিলেন, ছিনতাইকারীর কাছে পাওয়া বন্দুকটি ছিল ‘খেলনা’। তবে ঘটনাস্থল থেকে পাওয়া সব আলামত পরীক্ষা করার কথা তিনি জানিয়েছিলেন।

সিআইডি সূত্রগুলো জানিয়েছে, খেলানা পিস্তলটি বাংলাদেশেই তৈরি করেছে। এই ধরনের খেলনা থেকে রাবারের তৈরি ছোট বল নিক্ষেপ করা যায়। বল বের হওয়ার সময় অল্প একটু শব্দও হয়। এই খেলনায় কোনো কার্ট্রিজ বা গুলি ছোড়া সম্ভব নয়।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ঢাকা থেকে দুবাইগামী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বোয়িং ৭৩৭-৮০০ মডেলের ময়ূরপঙ্খী উড্ডয়নের কিছুক্ষণ পরই আকাশে যাত্রীবেশি ছিনতাইকারীর কবলে পড়ে।

পরে বিমানটি চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। চট্টগ্রাম হয়ে দুবাইগামী উড়োজাহাজটিকে যাত্রী বেশে ওঠা পলাশ আহমেদ ছিনতাইয়ের চেষ্টা করেছিলেন বলে সরকারিভাবে জানানো হয়। চট্টগ্রামে জরুরী অবতরণের পর সেনাবাহিনী বিমান বাহিনী ও র‌্যাব পুলিশের সমন্বয়ে গঠিত যৌথ বাহিনী কমান্ডো বাহিনীর ৮মিনিটের অভিযানে কথিত ছিনতাইকারী পলাশ নিহত হন।

নিহত পলাশ মৃত্যুর আগে নিজেকে দেশিয় চলচ্চিত্রের এক নায়িকা স্বামী পরিচয় দিলেও পরে সে নায়িকা জানায় অনেক আগেই তাদের মধ্যে বিয়ের সম্পর্ক বিচ্ছিন্ন হয়েছিল।