অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাঘাইছড়িতে উপজাতি সন্ত্রাসীদের ব্রাশ ফায়ারে প্রিজাইডিং অফিসারসহ নিহত-৫

0
.

রাঙামাটি জেলা প্রতিনিধিঃ

নির্বাচনী দায়িত্ব পালন শেষে ফেরার পথে রাঙামাটির বাঘাইছড়ির নয় কিলো নামক স্থানে উপজাতি সন্ত্রাসীদের ব্রাশ ফায়ারে ঘটনাস্থলেই ৫ জন নিহত হয়েছে।

আজ সোমবার সন্ধ্যারাতে এই ঘটনা ঘটেছে। এই ঘটনায় চার পুলিশ সদস্যসহ আরো ৮জন গুলিবিদ্ধ হয়ে গুরুত্বর আহত হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন রাঙামাটির পুলিশ সুপার মোঃ আলমগীর কবির। নিহতদের মধ্যে একজন প্রিজাইডিং অফিসার আব্দুল হান্নান আরাফসহ দুইজন সহকারি প্রিজাইডিং অফিসার ও একজন পোলিং অফিসার রয়েছেন বলে স্থানীয়দের মাধ্যমে জানাগেছে।

.

স্থানীয় সূত্র জানিয়েছে, হতাহতরা সকলেই সোমবার অনুষ্ঠিত হয়ে যাওয়া উপজেলা নির্বাচনে দায়িত্ব পালন শেষে নির্ধারিত গাড়িতে করে বাঘাইছড়ি আসার সময় নয়কিলো নামক স্থানে এই ঘটনা ঘটায়।

স্থানীয়রা জানিয়েছে, গুলি করার স্থানটি পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট ইউপিডিএফ এর নিয়ন্ত্রণাধীন। নিরাপত্তাবাহিনীর ধারনা উক্ত দলটির সশস্ত্র সন্ত্রাসীরা এই ঘটনা ঘটিয়েছে।

নিরাপত্তা বাহিনী জানিয়েছে রাস্তার পাশে উঁচু পাহাড়ের চূড়া থেকে স্বয়ংক্রিয় ভারী অস্ত্র দিয়ে ব্রাশ ফায়ার করেছে সন্ত্রাসীরা। এই ঘটনায় গাড়িতে থাকা লোকজনের প্রায় সকলেই গুলিবিদ্ধ হয়। খবর পেয়ে স্থানীয় সেনা-বিজিবি ও পুলিশ সদস্যরা ঘটনাস্থলে গিয়ে হতাহতদের উদ্ধার করে বাঘাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে।

এর আগে জালভোট ও কারচুপির অভিযোগ এনে রাঙ্গামাটির বাঘাইছড়ি, নানিয়ারচর ও কাউখালী উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র ছয় চেয়ারম্যান ও চার ভাইস চেয়ারম্যান প্রার্থীরা ভোট বর্জন করেছেন।

কেন্দ্রে যেতে বাধা ও রাতে ব্যালটবাক্স ভর্তির অভিযোগে সোমবার বেলা ১২টার দিকে তারা নির্বাচন স্থগিত করার আবেদন জানিয়ে রাঙ্গামাটির রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসককে চিঠি দিয়েছেন জনসংহতি সমিতির নেতা পঞ্চানন চাকমা, যানচিনা চাকমা, ইউপিডিএফ সমর্থিত রূপম চাকমা ও কেনারঞ্জন চাকমা। নানিয়ারচর উপজেলা সদরে স্থানীয় সাংবাদিকদের তারা এ তথ্য জানান।

এ ছাড়া ভোট কারচুপির অভিযোগ এনে বাঘাইছড়ি উপজেলার ভাইস চেয়ারম্যান প্রার্থী সমীরণ চাকমা, সুমিতা চাকমা, নানিয়ারচরে কোয়ালিটি চাকমা ও রণবিকাশ চাকমা ভোট বর্জনে ঘোষণা দেন। যদিও ভোট গ্রহণ শান্তিপূর্ণ করতে রাঙ্গামাটির প্রত্যেক ভোট কেন্দ্রে সেনাবাহিনী র‌্যাব ও পুলিশ মোতায়েন করা হয়েছে।

পঞ্চম উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে পার্বত্য জেলা রাঙ্গামাটির ১০ উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়। কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে সকাল থেকে রাঙ্গামাটি জেলার ২০৮টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ শেষ করে দায়িত্বে থাকা কর্মকর্তারা।

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫ জেলার ১১৬ উপজেলায় ভোট আজ। এসব উপজেলার ৭ হাজার ৩৯টি কেন্দ্রে সকাল ৮টায় ভোট শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত। এসব নির্বাচনী এলাকায় ভোটার রয়েছেন মোট এক কোটি ৭৯ লাখ ৯ হাজার ৬ জন।