অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চাকসু নির্বাচনের লক্ষ্যে নীতিমালা প্রণয়নে পাঁচ সদস্যের রিভিউ কমিটি গঠন

0
.

দীর্ঘ ২৮ বছর পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ (চাকসু) নির্বাচনের তোড়জোর শুরু হয়েছে। চাকসুর নীতিমালা প্রণয়নের জন্য পাঁচ সদস্যের রিভিউ কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তরে প্রভোস্ট কমিটি ও প্রক্টরিয়াল বডির সভায় এই কমিটি গঠন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

পরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। উপাচার্য অধ্যাপক বলেন, চাকসু নির্বাচন করার জন্য চাকসুর নীতিমালা আধুনিকায়ন প্রয়োজন। পাঁচ সদস্যের এ কমিটি নীতিমালা পর্যালোচনা করবে।

তিনি জানান, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শফিউল আলমকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার মো. ইউসুফ। অন্যান্য সদস্যরা হলেন আইন অনুষদের ডিন অধ্যাপক এবিএম আবু নোমান, সহকারী প্রক্টর লিটন মিত্র ও লোকপ্রশাসন বিভাগের সভাপতি ড. আমীর মুহাম্মদ নসরুল্লাহ।

নির্বাচন কখন অনুষ্ঠিত হবে সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, দ্রুততম সময়ের মধ্যে আমরা নির্বাচন অনুষ্ঠানের চেষ্টা করবো।

এর আগে বুধবার (২০ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রভোস্টদের সঙ্গে এক মিটিংয়ে চাকসু নির্বাচন অনুষ্ঠানের নীতিগত সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন৷
জানাগেছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার পর সর্বপ্রথম চাকসু নির্বাচন হয় ১৯৭০ সালে। এরপর মাত্র ছয়বার নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৭০ সালের নির্বাচনে প্রথম ভিপি নির্বাচিত হন শহীদ আবদুর রব ও জিএস হন মোহাম্মদ ইব্রাহিম, ১৯৭২ সালের দ্বিতীয় নির্বাচনে ভিপি হন শমসুজ্জামান হীরা ও জিএস হন মাহমুদুর রহমান মান্না।

১৯৭৪ সালের তৃতীয় নির্বাচনে ভিপি হন এসএম ফজলুল হক ও জিএস হন গোলাম জিলানী চৌধুরী, ১৯৭৯ সালের চতুর্থ নির্বাচনে ভিপি হন মাজহারুল হক শাহ চৌধুরী ও জিএস হন জমির চৌধুরী, ১৯৮১ সালের পঞ্চম নির্বাচনে ভিপি হন জসিম উদ্দিন সরকার ও জিএস হন আবদুল গাফফার এবং সর্বশেষ ১৯৯০ সালের ফেব্রুয়ারিতে ভিপি নির্বাচিত হন নাজিম উদ্দিন ও জিএস হন আজিম উদ্দিন।