অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সাড়ে ১৪ লক্ষ বাংলাদেশী গত বছর ভারত ভ্রমন করেছেঃ অনিন্দ্য ব্যানার্জী

0
.

চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী বলেছেন-২০১৮ সালে প্রায় সাড়ে চৌদ্দ লক্ষ বাংলাদেশী নাগরিক পর্যটন, চিকিৎসা ও ব্যবসায়িক প্রয়োজনে ভারতে ভ্রমণ করেন। এ যাতায়াতকে আরো সহজতর করতে ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, নোয়াখালীতেও ভারতীয় ভিসা সেন্টার চালু করা হয়েছে।

তিনি আজ শনিবার (২৩ মার্চ) ২৭তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ পরিদর্শনকালে এক প্রেস ব্রিফিং-এ এসব তথ্য জানান।

একই সাথে সহকারী হাইকমিশনার বাংলাদেশের অর্থনৈতিক এবং জীবনযাত্রার মানোন্নয়নের ফলে সাধারণ মানুষ বিদেশ ভ্রমণে আগ্রহী হচ্ছে বলে মন্তব্য করেন। এক্ষেত্রে ভারত অত্যন্ত কম খরচে ভ্রমণের জন্য একটি আদর্শ গন্তব্য বলে তিনি জানান।

পরিদর্শনকালে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ কামাল মোস্তফা চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর) ও অঞ্জন শেখর দাশ, প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ, সেক্রেটারী ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক, সহকারী হাইকমিশনের সেকেন্ড সেক্রেটারী শুভাশীষ সিনহাসহ চেম্বার ও সহকারী হাইকমিশনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মেলা পরিদর্শনকালে হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী মেলায় ভারতীয় সহকারী হাইকমিশনের স্টলে ভারতের পর্যটন সংক্রান্ত এক প্রেস ব্রিফিং-এ অংশগ্রহণ করেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-ভারত সবসময়ে আমাদের প্রকৃত ও বিশ্বস্ত বন্ধু রাষ্ট্র হয়ে সহযোগিতা করে আসছে। এ সহযোগিতার অংশহিসেবে এবারের চট্টগ্রাম বাণিজ্য মেলায় ভারতীয় সহকারী হাইকমিশনের একটি বুথ স্থাপন করা হয়েছে যা অত্যন্ত ইতিবাচক।

পরবর্তী মেলাসমূহে ভারত পার্টনার কান্ট্রি হিসেবে অংশগ্রহণ করবেন বলে চেম্বার সভাপতি আশাবাদ ব্যক্ত করেন এবং এ ব্যাপারে চট্টগ্রামস্থ সহকারী হাইকমিশনারের ব্যক্তিগত উদ্যোগ কামনা করেন।

অনুষ্ঠান শেষে সহকারী হাইকমিশনার এবং চেম্বার পরিচালকৃন্দ মেলায় স্ট্যান্ডার্ড ব্যাংক লিঃ’র বুথ ও ফরেন জোনসহ বিভিন্ন স্টল-প্যাভিলিয়ন পরিদর্শন করেন।