অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মালয়েশিয়ায় ৩,১৬৪ জন বাংলাদেশি আটক

0
.

মালয়েশিয়ায় চলতি বছরের জানুয়ারি থেকে শুরু করে মার্চ পর্যন্ত অবৈধ অভিবাসীদের আটকের লক্ষ্যে ৪ হাজার ৪৫৪টি অভিযান পরিচালিত হয়। অভিযানে আটক করা হয় ৬৩ হাজার ২৮৬ অভিবাসীকে। যাদর মধ্যে বাংলাদেশি রয়েছেন ৩ হাজার ১৬৪ জন।

দেশটির অভিবাসন বিভাগ সূত্রে জানায়, কাগজপত্র যাচাই-বাছাই শেষে আটকদের মধ্য থেকে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ১৩ হাজার ৬৭৭ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়।

এ ছাড়াও অবৈধ অভিবাসী রাখার অপরাধে গ্রেফতার করা হয় ৩১১ জন স্থানীয় মালিককে। আটকদের মধ্যে ইন্দোনেশিয়ান ৪ হাজার ৭২৯, ফিলিপাইন ১ হাজার ৩৬২, মিয়ানমার ১ হাজার ৩৫৭ জন। এ ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল, ও ভিয়েতনামের নাগরিকরাও আটক হন। গতকাল শুক্রবার দেশটির ইমিগ্রেশন বিভাগ এ নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে।

ইমিগ্রেশন রেগুলেশন ৬ (১) সি ১৯৫৯, ১৫ (১) ৩৯ (বি) ধারায় জিজ্ঞাসাবাদ করে কাগজপত্র থাকলে ছেড়ে দেয়া হচ্ছে। অন্যথায় জেল-জরিমানা করা হচ্ছে বলে জানান ইমিগ্রেশন মহাপরিচালক দাতুক ইন্দিরা খায়রুল দাজাইমি। দেশটির অভিবাসন বিভাগের ঘোষণা অনুযায়ী-মালয়েশিয়ায় অবৈধ বিদেশিকে কোনোভাবেই অবস্থান করতে দেয়া হবে না।

এ বিষয়ে মালয়েশিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছেন, ‘দেশটির সার্বভৌমত্ব অক্ষুণ্ন রাখতে এবং আইন-শৃঙ্খলা বজায় রাখার দোহাই দিয়ে তারা চলমান অভিযান অব্যাহত রেখেছেন।’ অভিবাসন বিভাগের কর্মকর্তারা বলছেন, ‘অবৈধ অনুপ্রবেশ ও দেশটিতে অবৈধদের বসবাস ঠেকাতে বিভাগটি কাজ করছে এবং দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষার তাগিদে কোনো পক্ষের সঙ্গে আপস করা হবে না। প্রতিদিনই অবৈধ অবস্থানের অভিযোগ এনে শ্রমিক ধরপাকড় চলছে। কুয়ালালামপুরের বাইরেও যেসব এলাকায় বাংলাদেশিদের অবস্থান বেশি ওইসব এলাকায় প্রতিদিনই চলছে অভিযান।

এ বিষয়ে মালয়েশিয়া প্রবাসী কমিউনিটি নেতারা বলছেন, ‘ভয়ে ভয়ে দিন-কাটানো এই অবৈধ বাংলাদেশির শ্রমিকরা অনেকেই অভিযোগ করছেন, কথিত এজেন্টদের হাতে প্রতারিত হওয়াতেই তারা আজ অবধি দেশটির বৈধ শ্রমিকের স্বীকৃতি পাননি। বহুদিন মালয়েশিয়ায় থাকার পরও যাদের বৈধ কাগজপত্র নেই, এই ধরপাকড় অভিযান নিয়ে তাদের মধ্যে ব্যাপক আতঙ্ক বিরাজ করছে।