অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

‘জনগণ আন্দোলন করবে, বিদ্যুত বন্ধ করে দিন’-হান্নান শাহ

0
hannnan-shah-jugantor_18771_1468231492
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব) আ স ম হান্নান শাহ। ফাইল ছবি।

সুন্দরবন রক্ষায় রামপাল বিদ্যুতকেন্দ্র প্রতিরোধে জনগণ আন্দোলন করবে-এমনটা দাবি করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব) আ স ম হান্নান শাহ বলেছেন, আপনি(প্রধানমন্ত্রী) বিদ্যুত বন্ধ করে দেন।

রবিবার (২৮ আগস্ট) দুপুরে রাজধানীর সেগুন বাগিচায় ঢাকা রিপোটার্স ইউনিটির মিলনায়তনে ‘গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রাম ও জাতীয় ঐক্য’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। আলোচনা সভার আয়োজন করে জাতীয়তাবাদী প্রজন্ম ’৭১।

রামপালে বিদ্যুতকেন্দ্র নিয়ে বিরোধিতাকারীদের উদ্দেশ্যে শনিবার (২৭ আগস্ট) বিকেল ৪টায় গণভবনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘আপনারা বলেন, বিদ্যুতকেন্দ্র বন্ধ করে দেই। তারপর অন্ধকারে থাকবেন। হারিকেন, কুপি, বাতি দিয়ে চলবেন।’

‘বিরোধীদল কি বলল আর কি করল তাতে আমার কিছু আসে যায় না’ সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এমন মন্তব্য উদ্বৃত করে আ স ম হান্নান শাহ বলেন, তিনি তো ঠিকই বলেছেন দেশের জনগণ কি বললো তাতে প্রধানমন্ত্রীর কিছু যায় আসে না। ভারত কি বললো তাতে আসে যায়।

জিয়াউর রহমানের স্বাধীনতা পদক প্রত্যাহারের বিষয়ে তিনি বলেন, আওয়ামী লীগ জিয়াউর রহমানকে সহ্য করতে পারে না। কারণ তাদের তৈরি করা বাকশাল বন্ধ করে গণতন্ত্র প্রতিষ্ঠিত করেছিলেন। জিয়াউর রহমান হত্যায় আওয়ামী লীগের অনেক নেতা জড়িত। তাকে হত্যার পর আওয়ামী লীগের অনেক এমপি, মন্ত্রী হয়েছেন।

হান্নান শাহ বলেন, সরকার জঙ্গিবাদ ইস্যুতে জাতীয় ঐক্য চায় না। জঙ্গি কারা, সরকার যে জঙ্গির কথা বলছেন তাতে সন্দেহ হয়। যে সকল জঙ্গি ধরা পড়ে তা আওয়ামী লীগ নেতার বাড়িতে। আবার অনেকে আওয়ামী ল‌ীগের সাথে জড়িত।

তিনি বলেন, ‘খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই। তাই সরকারকে বলবো সর্বদলীয় মিটিং ডেকে জাতীয় ঐক্য গঠন করে একটি সুষ্ঠু নির্বাচন দিন।’

আয়োজক সংগঠনের সভাপতি ঢালী আমিনুল ইসলাম রিপনের সভাপতিত্বে আরো বক্তব্য দেন-জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউল আলম প্রধান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান প্রমুখ।