অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিআরবি এলাকার আতঙ্ক পাখি হিজড়া আটক, পরে মুক্ত

1
.

নগরীর সিআরবি এলাকায় আলোচিত ও আতঙ্কিত একটি নাম পাখি হিজড়া। প্রতিদিন এখানে ঘুরতে আসা নারী-পুরুষ, ছাত্র-ছাত্রীসহ দর্শনার্থীরা তার হাতে হেনস্তা ও চাঁদাবাজির শিকার হয়ে আসছিল।

চাহিদামত চাঁদা না দিলে অশ্লিল অঙ্গভঙ্গি এমনকি শাররিক নির্যাতনের শিকার হয়েছে অনেকে। পরিবার পরিজন নিয়ে এখানে বেড়াতে আসা অনেকেই তার চাঁদাবাজি ও বিরুদ্ধে প্রশাসনে অভিযোগ দিয়েও কোন কাজ হয়নি।

এ নিয়ে সিআরবিতে মানববন্ধন করেও প্রতিবাদ জানিয়েছে ভুক্তভোগিরা।

এ ব্যাপারে বাংলাদেশ মানবাধিকার কমিশন চট্টগ্রামের সভাপতি আমিনুল হক বাবু বলেন, হিজড়া সম্প্রদায়ের প্রতি আমাদের সন্মান আছে। কিন্তু ইদানিং কালে সিআরবি এলাকায় তাদের অত্যচার নিপীড়ন বেড়ে গেছে। তারা জোরপূর্বক নির্দ্দিষ্ট হারে ব্যবসা প্রতিষ্ঠান এবং এখানে বেড়াতে আসা নারী পুরুষের মোটা অংকের চাঁদা আদায় করছে। এতে সিআরবি এলাকায় বেড়াতে আসা মানুষ ভোগান্তিতে পড়ছে।

.

হিজড়াদের প্রতি সবার সহানুভুতি আছে তাদের কর্মসংস্থানসহ সুযোগ সুবিধার ব্যাপারে সরকার তাদের দায়িত্ব নিতে পারে। আমরাতো তাদের সহযোগিতা করতে চাই। এর অর্থ তাদের অতিমাত্রায় নিপীড়ন কাম্য নয়। এ জন্য প্রশাসন উদ্যোগ নিতে পারে।

এদিকে মানুষের অসংখ্য মুখিক অভিযোগের পর পুলিশ গতকাল মঙ্গলবার বিকালে সিআরবি এলাকা থেকে হিজড়া পাখিকে আটক করে।

জানাগেছে, সিআরবি ফাাঁড়ির ইনচার্জ শহিদুজ্জানের নেতৃত্বে কোতেয়ালী থানা পুলিশ পাখিকে গ্রেফতার করলেও তার বিরুদ্ধে কোন লিখিত মামলা বা অভিযোগ না করায় পরে পুলিশ তার কাছ থেকে মুচলেকা নিয়ে ছেড়ে দিয়েছে।

এ ব্যাপারে কোতোয়ালী থানার ওসি মো. মহসীন পাঠক ডট নিউজকে বলেন-গতকাল সিআরবি এলাকা থেকে তাকে আটক করা হয়। আমরা ঘটনার সত্যতা পেয়েছি। পাখি নিজেও স্বীকার করেছেন তার অপরাধ। কিন্তু যেহেতু কেউ আমাদের কাছে অভিযোগ করেননি। তাই প্রথমবার তাকে সতর্ক করে ছেড়ে দেওয়া হয়েছে। তিনি মুচলেকা দিয়েছেন, সিআরবি এলাকায় তিনি আর আসবেন না। কাউকে বিরক্ত বা বিব্রত করবেন না। সাহায্যের নামে চাঁদাবাজিও করবেন না। তবু্ও কেউ যদি তাকে পুনরায় একই এলাকায় একই কাজে দেখেন তাহলে আমাদের জানানোর জন্য অনুরোধ করছি।

১ টি মন্তব্য
  1. kazi md. masud বলেছেন

    আমাদের সাথেও খাপার ব্যবহার এবং চাদা দাবি করছিল।এবং আমার বন্ধুর ব্যগ ছিড়ে দিয়েছিল।