অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৮ দফা দাবীতে চট্টগ্রামে লবণ শ্রমিক লীগের বিক্ষোভ সমাবেশে অনুষ্ঠিত

0
.

লবণ শ্রমিকদের জীবনমান উন্নয়নে বর্তমান বাজার মূল্যের সাথে সঙ্গতি রেখে বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ২১০ ধারা মোতাবেক ইতোপূর্বে উত্থাপিত ৮ দফা দাবীনামা বাস্তবায়নে দীর্ঘসূত্রিতার প্রতিবাদে চট্টগ্রাম লবণ শ্রমিক লীগের উদ্যোগে এক বিক্ষোভ সমাবেশ আজ ০১ এপ্রিল সোমবার বিকালে নগরীর মাঝির ঘাটে  অনুষ্ঠিত হয়।

সংগঠনের সহ-সভাপতি মালেক মাঝির সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তাগণ বলেন, লবণ শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। শ্রমিকদের কোন নিয়োগপত্র নেই। সরকারী ও বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধি করা হলেও লবণ মিল মালিকগণ শ্রমিকদের বেতন-ভাতা বৃদ্ধি করেনি। এমনকি মহার্ঘ ভাতাও প্রদান করা হয়নি। এছাড়া শ্রমিকদের মারাত্মক ঝুঁকির মধ্যে কাজ করতে হয়্ এমনকি শরীরের বহন ক্ষমতার মাত্রাতিরিক্ত ৭৪ কেজি ওজনের বস্তা মাথায় নিয়ে চলাচল অযোগ্য রাস্তা দিয়ে চলতে হয়। তাই কখনো কখনো দুর্ঘটনাররও শিকার হতে হয়। তখন আহতদের চিকিৎসারও কোন ব্যবস্থা নেই।

তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, গত ১৫ জানুয়ারি ২০১৯ তারিখে অনুষ্ঠিত চট্টগ্রাম লবণ শ্রমিক লীগের বিশেষ সাধারণ সভায় শ্রমিকদের বেতন-ভাতা বৃদ্ধি, নিয়োগপত্র প্রদান, সাপ্তাহিক ছুটি প্রদান, ঈদবোনাস, কর্তব্যরত অবস্থায় আহত ও নিহতদের ক্ষতিপূরণ প্রদান সহ বিভিন্ন ন্যায্য অধিকার আদায় সম্বলিত ৮ দফা দাবীনামা উপস্থাপন করা হলে তা সর্বসম্মতভাবে গৃহীত হয়। এই দাবীনামা পরবর্তীতে চট্টগ্রাম লবণ মিল মালিক সমিতির সভাপতি/সাধারণ সম্পাদকের কাছে অবিলম্বে বাস্তবায়নের জন্য প্রদান করা হলেও তারা এ ব্যাপারে নির্বিকার। এমনকি এ ব্যাপারে চট্টগ্রাম লবণ শ্রমিক লীগ নেতৃবৃন্দের সাথে আলাপ-আলোচনারও প্রয়োজন মনে করেননি। এ কারণে লবণ শ্রমিকরা হতাশ এবং তাদের মধ্যে তীব্র অসন্তোষ সৃষ্টি হয়েছে।

বক্তাগণ মালিক কর্তৃপক্ষকে হুঁশিয়ারী উচ্চারণ করে বলেছেন, মালিক পক্ষ লবণ শ্রমিকদের উপর মধ্যযুগীয় বর্বরতা চালাচ্ছে। তাদেরও ধৈর্য্যরে সীমা আছে। ধৈর্য্যরে সীমা অতিক্রম হলে অসন্তোষ বিস্ফোরণে পরিণত হতে পারে। এই পরিণতির জন্য লবণ মিল মালিকদেরই দায়ী হতে হবে।

সৈয়দ আনোয়ার হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন ফারুক মোল্লা, মো: কবির, নুর মোহাম্মদ ফকির, মো: শওকত, বাহাদুর মাঝি, ছুডু মাঝি, রফিক মাঝি, ছাদেক, হুমায়ুন কবির, লোকমান, মো: লিটন, বশির, জাহাঙ্গীর, রিপন মাঝি প্রমুখ। –প্রেসবিজ্ঞপ্তি