অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবিতে ছাত্রলীগের অবরোধ প্রত্যাহার

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের একাংশের চলমান অবরোধ প্রত্যাহার করা হয়েছে। বিকালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে আন্দোলনকারীদের এক বৈঠক শেষে ছাত্রলীগ অবরোধ প্রত্যহারের ঘোষণা দেন।

সোমবার (৮ এপ্রিল) বিকেল আন্দোলনকারী ছাত্রলীগের একাংশের নেতা ও চবি ছাত্রলীগের সাবেক সহ-সাধারণ সম্পাদক শরিফ উদ্দীন বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী আন্দোলনকারীদের দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে তারা লাগাতার অবরোধ প্রত্যাহারের ঘোষণা দেয়।

এ বিষয়ে সাবেক সহ-সম্পাদক শরীফ উদ্দীন বলেন, ‘আমরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টরিয়াল বডিসহ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে প্রায় দুই ঘণ্টা আলোচনা করেছি। এসময় উপাচার্য সব দাবি মেনে নিয়েছেন।’

সম্প্রতি অস্ত্র মামলায় কারাগারে থাকা ৬ ছাত্রলীগ কর্মীর মুক্তি ও মামলা প্রত্যাহার, ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে সকল রাজনৈতিক মামলা প্রত্যাহার, হাটহাজারী থানার ওসির প্রত্যাহার ও প্রক্টরের পদত্যাগের দাবিতে আন্দোলনের ডাক দেয় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একাংশ। রবিবার (৭ এপ্রিল) তাদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুরো ক্যাম্পাস রণক্ষেত্রে পরিণত হয়। পরে পুলিশ লঠিচার্জ ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে ওইদিন সন্ধ্যায় দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার অবরোধের ডাক দেয় আন্দোলনকারীরা। অবরোধের দ্বিতীয় দিনেও আজ সোমবার বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা হয়নি। অধিকাংশ বিভাগ ও ক্লাসরুমে তালা ঝুলতে দেখা যায়। ক্যাম্পাসে শিক্ষার্থীর উপস্থিতিও অনেক কম। বন্ধ ছিল শাটল ট্রেন ও শিক্ষক বাস।