অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চসিকের রাজস্ব শাখায় অনিয়ম অব্যবস্থাপনার প্রমান পেয়েছে দুদক

0
.

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের রাজস্ব বিভাগে অভিযান চালিয়ে বেশ কিছু অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ বুধবার সকাল থেকে দুদক চট্টগ্রামের উপ-পরিচালক লুৎফুল কবির চন্দনের নেতৃত্বে এ অভিযান পরিচালিত।  এসময় কিছু নথিপত্র ফাইল জব্দ করে নিয়ে যায় দুদক।

সুত্র জানায়-ট্রেড লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু অনিয়মের অভিযোগ তদন্তে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিভিন্ন দফতরে অভিযান পরিচালনা করে দুদক দল।

.

দুদকের অভিযানিক টিম প্রথমে চসিকের নগর ভবনের রাজস্ব বিভাগে এবং দুপুর ১২টার পরে নিউ মার্কেট এলাকায় চসিকের রাজস্ব সার্কেল ৪ এ অভিযান শুরু করে।

অভিযানে সাধারণ ব্যবসায়িদের কাছ থেকে ট্রেড লাইসেন্সে অতিরিক্ত টাকা আদায়, ট্রেড লাইসেন্সের সংকট সৃষ্টি, গ্রাহকদের কাছ থেকে আদায়কৃত অর্থ রাষ্ট্রীয় কোষাগারে ঠিকমত প্রদান না করাসহ বেশ কিছু অনিয়মের অভিযোগ প্রমান পেয়েছে বলে জানান দুদক কর্মকর্তারা।

.

দুদক জানায় আজ বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত দুদক চট্টগ্রাম সমন্বিত কার্যালয়-১ এর একটি দল আন্দরকিল্লায় নগর ভবনের রাজস্ব শাখায় এবং পরে নিউ মার্কেট এলাকায় রাজস্ব সার্কেল-৪ কার্যালয়ে অভিযান চালায়। এসময় দুদক দল বিভিন্ন নথিপত্র পরীক্ষা করে এবং লাইসেন্স গ্রহীতাদের তথ্য যাচাই করেন।

অভিযান শেষে দুদক চট্টগ্রাম সমন্বিত কার্যালয় -১ এর উপ-পরিচালক লুৎফুল কবীর চন্দন সাংবাদিকদের বলেন, বিভিন্ন অনিয়মের অভিযোগে সকাল থেকে সিটি কর্পোরেশনে অভিযান পরিচালনা করে ট্রেড লাইসেন্স শাখায় অনিয়মের প্রমাণ মিলেছে। সুনির্দিষ্ট রেজিস্টার রাখা হচ্ছে না, পরিদর্শকরা নগদ টাকা নিচ্ছেন।

.

এছাড়া কর্পোরেশনের প্রধান কার্যালয়ের সাথে সার্কেল অফিসের সমন্বয়হীনতার কারণে সরকারি কোষাগারে ঠিকমত রাজস্ব জমাও হচ্ছে না।

দুদকের দলটি রাজস্ব শাখার কিছু নথিপত্র ও তথ্য সংগ্রহ করে নিয়ে গেছে বলে জানায় সিটি কর্পোরেশন সুত্র।

*চট্টগ্রাম সিটি কর্পো. রাজস্ব বিভাগে দুদকের অভিযান চলছে