অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মীর কাসেমের সাজার পরোয়ানা কারাগারে

0
meer_kashemamar
জামায়াত নেতা মীর কাসেম আলী।

সাজার পরোয়ানাসহ মীর কাসেম আলীর রিভিউ খারিজের রায়ের কপি কেন্দ্রীয় কারাগারে পাঠানো পৌঁছেছে।

রায়ের কপি সুপ্রিম কোর্ট থেকে ট্রাইব্যুনালে পৌঁছার পর প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে মঙ্গলবার (৩০ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে কারাগারে পাঠানোর ব্যবস্থা নেওয়া হয়। সন্ধ্যা সোয়া ৭টার দিকে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালের আইন ও গবেষণা কর্মকর্তা ফাহিম ফয়সালের নেতৃত্বে একটি প্রতিনিধিদল রায় ও পরোয়ানাসহ কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারগারের উদ্দেশে রওনা দেয়। রাত ৯টায় এ রায়ের কপি কারাগারে পৌঁছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মোহাম্মদ নেছার আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

কারাগারে পৌঁছে প্রতিনিধিদল রায়ের কপি কারা মহাপরিদর্শকের (আইজি প্রিজন) কাছে হস্তান্তর করবেন। একই সঙ্গে রায়ের কপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, ঢাকা জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট দফতরে পাঠানো হবে।

এর আগে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্টার শহিদুল আলম ঝিনুক রায়ের কপি কারাগারে পাঠানোর বিষয়টি দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেন।

সুপ্রিম কোর্টের সহকারী রেজিস্ট্রার মেহেদী হাসানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল জামায়াত নেতা মীর কাসেম আলীর রিভিউ আবেদন খারিজের রায়ের কপি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পৌঁছে দেন। মঙ্গলবার (৩০ আগস্ট) সন্ধ্যা সোয়া ৬টার দিকে ট্রাইব্যুনালের রেজিস্টার শহিদুল আলম ঝিনুক রায়ের কপি গ্রহণ করেন।

কেন্দ্রীয় কারাগার থেকে রায়ের কপি কাশিমপুর কারাগারে পাঠানো হবে। বর্তমানে মীর কাসেম আলীকে সেখানে রাখা হয়েছে। কাশিমপুরে পৌঁছানোর পর রিভিউ খারিজের বিষয়টি মীর কাসেমকে কারা কর্তৃপক্ষ পড়ে শোনাবেন। তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি না-তা জানতে চাইবে কারা কর্তৃপক্ষ। তিনি যদি প্রাণভিক্ষা না চান তাহলে সরকারের নির্বাহী আদেশে তার দণ্ড কার্যকর করা হবে। প্রাণভিক্ষা চাইলে রাষ্ট্রপতির সিদ্ধান্ত সাপেক্ষে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

প্রসঙ্গত, মঙ্গলবার (৩০ আগস্ট) বিকেল ৫টা ২৫ মিনিটের দিকে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ২৯ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়। সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে মীর কাসেম আলীর রিভিউ আবেদন খারিজ করে দেন।