তৃতীয় লিঙ্গ হিসাবে হিজড়াদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত

0
ব্রেকিং নিউজ
  • *উদ্বোধন হল বেনাপোল-ঢাকা ট্রেন বেনাপোল এক্সপ্রেস

                    *উদ্বোধন হল বেনাপোল-ঢাকা ট্রেন বেনাপোল এক্সপ্রেস

                    *উদ্বোধন হল বেনাপোল-ঢাকা ট্রেন বেনাপোল এক্সপ্রেস

.

গত ২৩ এপ্রিল থেকে শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদ। ইসি সচিব জানালেন নির্বিঘ্নে ভোটার তালিকা হালনাগাদ করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। এবারই প্রথম হিজড়ারা তৃতীয় লিঙ্গ হিসেবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে পারছে। রোহিঙ্গারা কেউ যাতে ভোটার হতে না পারে সেজন্য ৩২ রোহিঙ্গাপ্রবণ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদে বিশেষ কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন ইসি সচিব।

ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৯ সফল করতে বৃহস্পতিবার নির্বাচন কমিশনের সম্মেলন কক্ষে আয়োজন করা হয় হালনাগাদের কেন্দ্রীয় সমন্বয় কমিটির সভা। আপস.. সভায় নেয়া হয় বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। ইসি সচিব জানান, এবারই প্রথম হিজড়ারা তৃতীয় লিঙ্গ হিসেবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে যাচ্ছেন। পূর্বে যারা পুরুষ অথবা নারী হিসেবে ভোটার তালিকার অন্তর্ভুক্ত হয়েছেন তারা চাইলে সংশোধন করে নিজেদের তৃতীয় লিঙ্গ হিসেবে ভোটার তালিকার অন্তর্ভুক্ত করতে পারবেন।

হেলালুদ্দীন আহমদ, সচিব, নির্বাচন কমিশন সচিব জানান, রোহিঙ্গারা যাতে ভোটার তালিকায় কোন ভাবে অন্তর্ভুক্ত না হতে পারেন সেজন্য রোহিঙ্গাপ্রবণ ৩২ উপজেলায় গঠন করা হয়েছে বিশেষ কমিটি। সেসব এলাকায় ভোটার হতে হলে এই কমিটির ছাড়পত্র দরকার হবে। পাশাপাশি দুর্গম ৬২ উপজেলায় যাতে নির্বিঘ্নে ভোটার তালিকা হালনাগাদ করতে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

হেলালুদ্দীন আহমদ, সচিব, নির্বাচন কমিশন ভোটার তালিকা সম্পর্কে সবাইকে সচেতন করতে ইসলামিক ফাউন্ডেশনকে অনুরোধ জানানো হয়েছে শুক্রবার জুম্মার নামাজের পর সব মসজিদ থেকে যাতে এ বিষয়ে প্রচারণা চালানো হয়। স্কুল- কলেজ-বিশ্ববিদ্যালয়-মাদ্রাসা ছাত্ররা যাতে ভোটার হতে আগ্রহী হন সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উদ্যোগ নিতে আহ্বান জানানো হয়েছে।

কোন মন্তব্য নেই