অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আঞ্চলিক নাটক “ডিজিটাল ফুয়া” আজ চ্যানেল আই’তে

1
14193684_1391489560867317_1932644586_n
চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় নির্মিত টিভি নাটক “ডিজিটাল ফুয়া”র একটি দৃশ্য।

দেশের অন্যান্য অঞ্চলের চেয়ে পরিবেশগত ভাবে অনেক বেশী রক্ষণশীল চট্টগ্রাম। নিজস্ব কৃষ্টি-সংস্কৃতির ছাড়াও পারিবারিক ও প্রথাগত বেশ কিছু ধ্যান-ধারণা পোষণ করেন বনেদি অঞ্চলের এই মানুষ গুলো। যুগের পর যুগ-শত বছর ধরে লালন করা সেসব ধ্যান ধারণা পারিবারিক ভাবে যেমন ক্লেশের জন্ম দেয় ঠিক তেমনি ভাবে আহত পরিবারকে একই সুতোয় বাধে বনেদিপনার এই ধ্যান ধ্যারণা ।

চট্টগ্রামের চিরচেনা সেই নিয়ম-নীতির সাথে মাঝে মধ্যেই সংঘর্ষ হয়। বেশীর ভাগ সময়ে সেই সংঘর্ষ হয় পরিবার কেন্দ্রিক । শত বছরের লালনকরা কিছু নেতিবাচক ও ইতিবাচক ধ্যান ধারণার উপর ভিত্তিকরে নির্মিত হয়েছে চট্টগ্রামের ভাষায় নাটক ‘ ডিজিটাল ফুয়া’ ।

চট্টগ্রামের ভাষায় নির্মিত নাটকটি চ্যানেল আইতে প্রচারিত হবে আজ শুক্রবার বিকাল সাড়ে পাঁচটায় ।

সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয় সেলিব্রেটি ফাহাদ লোকমানের রচনায় ‘ডিজিটাল ফুয়া’ নাটকটি নির্মান করেছেন তরুন প্রজন্মের পরিচালক চট্টগ্রামের ছেলে এস,ডি সাব্বির । নাটকটিতে মূল চরিত্রে অভিনয় করেছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী ঈশিকা খান ও অভিনেতা ইরফান সাজ্জাদ।

14172035_1391489540867319_652095827_n
স্যূটিং এর ফাঁকে “ডিজিটাল ফুয়া’র” কলাকৌশলীরা সেলফিতে ব্যস্ত।

ডিজিটাল ফুয়া-নাটকে কাজ করা প্রসঙ্গে জানতে চাইলে ঈশিকা বলেন, চট্টগ্রামের ভাষা বলতে ও বুঝতে কষ্ট হয়। সে জন্য নাটকে কাজ করতে অনেক কষ্ট করতে হয়েছে। তিনি বলেন, পরিচালক সাব্বির ভাই আমাকে ভাষা ও অর্থ বুঝিয়ে দিয়েছেন বলেই নাটকটি খুব ভালো ভাবে করতে পেরেছি।

পরিচালক এসডি সাব্বিরের সাথে এর আগে দুটি নাটকে কাজ করেছেন জানিয়ে ঈশিকা আরও বলেন, কাজের ক্ষেত্রে সাব্বির ভাই খুব সিরিয়াস।

ইরফান সাজ্জাদ বলেন, ডিজিটাল ফুয়া নাটকটি নির্মিত হয়েছে চট্টগ্রামের একটি পরিবারকে কেন্দ্র করে । পিতাপূত্রের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে মত-পার্থক্যের উপর ভিত্তি করে গড়ে উঠেছে নাটকের মূল কাহিনী।

সাজ্জাদ আরও বলেন, সাব্বির ভাই অনেক ভালো কাজ করেন এবং তার সাথে কাজ করতে অনেক ভালো লাগে।

14171972_1391489510867322_494729903_n
চ্যানেল আই-তে “ডিজিটাল ফুয়া’র ট্রেইলর।

ঈশিকা, সাজ্জাদ ছাড়াও নাটকটিতে অভিনয় করেছেন হিন্দল রাই, ফাহাদ লোকমান, নাবিলা ইসলাম, আরাফাত রূপক, নির্ঝর প্রমূখ ।

ডিজিটাল ফুয়া সম্পর্কে জানতে চাইলে পরিচালক সাব্বির বলেন, আমি চট্টগ্রামের ছেলে সেকারণে আমার প্রতিটি কাজে আমি চট্টগ্রামের শিল্পীদের সুযোগ দেয়ার চেষ্টা করি ।

তিনি বলেন, দুই-একটি চরিত্র ছাড়া ডিজিটাল ফুয়া নাটকে প্রায় সব গুলো চরিত্রে অভিনয় করেছেন চট্টগ্রামের শিল্পীরা। উইন সিক্সটি ফোর প্রোডাকশনের ব্যানারে নির্মিত ডিজিটাল ফুয়া নাটকের ‘ডিজিটাল ফুয়া-মেডিত ফইল্লি লুয়া’ গানটির গীতিকার এবং কণ্ঠশিল্পী হাসান ।

১ টি মন্তব্য
  1. Sultan Jaki বলেছেন

    কয়টা থেকে ?