মঙ্গলগ্রহে ভূমিকম্প!

0
ব্রেকিং নিউজ
  •  

       

                     

       

                     

       

                     

       

                     

       

                     

       

                     

       

.

প্রথমবারের মতো মঙ্গলগ্রহে ভূমিকম্প শনাক্ত করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ বিষয়ক সংস্থা দ্য ন্যাশনাল অ্যারোনটিকস এন্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। গত ৬ এপ্রিল এই কম্পন শনাক্ত করে নাসার তথ্য সংগ্রহকারী মহাকাশযান ‘ইনসাইট’। খবর বিবিসির।

মঙ্গলগ্রহে যাওয়ার ১২৮দিন পর এই কম্পন শনাক্ত করে ইনসাইট। এ নিয়ে পৃথিবী ও চাঁদের পর তৃতীয় গ্রহ হিসেবে মঙ্গলের ভূমিকম্প শনাক্ত করা হলো।

বিজ্ঞানীরা বলছেন, এই ‘মঙ্গলকম্পন’ এর কারণ হতে পারে, গ্রহটির অভ্যন্তরে কোনো প্লেটে ফাটল ধরা বা সেখানে কোনো উল্কাপিণ্ড পতিত হওয়া।

ইনসাইটের পরিচালনা টিমের এক সদস্য অধ্যাপক টম পাইক জানান, সম্ভবত ভূমিকম্পটির মাত্রা ছিল ১ থেকে ২। সেটা নিয়েও অবশ্য কিছু অনিশ্চয়তা রয়েছে। কিন্তু আপাতদৃষ্টিতে সেরকমই মনে হচ্ছে।

উল্লেখ্য, পৃথিবীতে বেশিরভাগ মানুষই ১ থেকে ২ মাত্রার ভূমিকম্প টের পাবেন না।

গত নভেম্বরে মঙ্গলগ্রহে অবতরণ করে ইনসাইট। মহাকাশযানটির অভিযানের উদ্দেশ্য হচ্ছে মঙ্গলগ্রহে একাধিক কম্পন শনাক্ত করে গ্রহটির অভ্যন্তরীণ কাঠামো সম্পর্কে আরও স্পষ্ট ধারণা পাওয়া।

বিজ্ঞানীরা ইনসাইটের প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে তা পৃথিবীর কাঠামোর সঙ্গে তুলনা করলে, গ্রহ দু’টির গঠন ও উৎপত্তি সম্পর্কে নতুন ধারণা পাবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

কোন মন্তব্য নেই