অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

উড়িষ্যায় ফণী তাণ্ডব, নিহত ৬ (ভিডিও)

0
.

ভারতের উড়িষ্যায় ভয়াবহ তাণ্ডব শুরু করেছে মহাশক্তিধর ঘূর্নিঝড় ফণী। এখন পর্যন্ত সেখানে ৬ জনের মৃত্যুর খবর জানা গেছে। নিশ্চিত করেছে এনডিটিভি।

ইতিমধ্যে রাজ্যের বেশিরভাগ এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বিদ্যুৎ নেই পুরীর জগন্নাথ মন্দিরেও। একইসঙ্গে স্থানীয় ঘরবাড়ি ধ্বংসের খবরও পাওয়া যাচ্ছে। ঝড় চলতে থাকায় ক্ষয়ক্ষতি সম্পর্কে ধারণা করা যাচ্ছে না। অন্ধ্র প্রদেশের উপকূলীয় এলাকায় বেশ কয়েকটি বসতবাড়ি ধ্বংস হয়েছে বলে জানিয়েছেন সেখানকার সরকারি কর্মকর্তারা।

ভিডিও-

এদিকে ঘূর্ণিঝড় আঘাত হানার পর পুরীর বেশিরভাগ এলাকা কিছুক্ষণ পানিতে ডুবে ছিল বলে জানিয়েছে এনডিটিভি। সেখানে গত রাত থেকে প্রচন্ড বৃষ্টি হচ্ছে। হায়দ্রাবাদ আইএমডি জানিয়েছে সকালে পুরীতে বাতাসের গতি ছিল ২৪০ থেকে ২৪৫ কিলোমিটার।

১৯৯৯ সালে উড়িষ্যায় উপকুলে আঘাত হানা ঘূর্ণিঝড়ে প্রায় ১০ হাজার মানুষ মারা যায়। ওই ঘূর্ণি ঝড়ের চেয়েও ‘ফণি আরও শক্তিশালী। দেশটির আবহাওয়া অফিসের বরাত দিয়ে এ খবর জানিয়েছে এনডিটিভি।

দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘ফণি’র প্রভাবে উপকুলীয় ও তৎসংলগ্ন এলাকায় ভূমিধ্বসের আশঙ্কা করা হচ্ছে। দুপুরের পর ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম দিকে সরে যেতে পারে। এরপর আগামীকাল সকালে পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হয়ে ধীরে ধীরে দুর্বল হয়ে পড়বে।

এনডিটিভির খবরে বলা হয়, উড়িষ্যা সরকার আগেই উপকুলীয় এলাকার মানুষকে নিরাপদ ও উঁচু স্থানে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিয়েছে। সেনাবাহিনী, নৌ ও বিমান বাহিনীসহ কোস্টগার্ড ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার তার সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে ফণি মোকাবিলায় প্রস্তুতি বিষয়ে খোঁজ-খবর নেন।