অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দুর্বল হলেও কম তাণ্ডব চালায়নি ‘ফণী’

0
.

শক্তি হারিয়ে ঘূর্ণিঝড় ‘ফণী’ গভীর নিম্নচাপ থেকে এখন লঘুচাপে রূপ নিয়েছে। এতে দেশের বিভিন্ন স্থানে দমকা বাতাসের সঙ্গে মাঝারি ও ভারী বৃষ্টি হয়। গাছপালা ও বাড়িঘর বিধ্বস্ত হয়ে মারা গেছেন অন্তত ৯ জন। বেড়েছে নদ-নদীর পানি। বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয়েছে অর্ধ শতাধিক গ্রাম, তলিয়ে গেছে ধানক্ষেত। এদিকে, ঘূর্ণিঝড় কেটে যাওয়ায় বাড়ি ফিরেছেন আশ্রয় নেয়া মানুষ।

ভোলায় ঝড়ের কবলে পড়ে কোড়ালিয়া ও ঢালচর আশ্রয়ণ প্রকল্পের দু’শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। উপড়ে পড়েছে গাছপালা ও বিদ্যুতের খুঁটি। দক্ষিণ দিঘলীর কোরালিয়া গ্রামে বসতঘর ভেঙ্গে মারা গেছেন একজন ।

.

লক্ষ্মীপুরে মেঘনা নদীর পানি বেড়ে উপকূলের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। তছনছ হয়ে গেছে ৩ শতাধিক ঘরবাড়ি। ভেঙ্গে গেছে বিদ্যুতের খুঁটি। রামগতি উপজেলার নেয়ামতপুর এলাকায় ঘরের নিচে চাপা পড়ে আনোয়ারা বেগম নামে এক বৃদ্ধা নিহত হয়েছেন।

সাতক্ষীরা সারারাত ফণী আতঙ্কে কাটিয়েছেন উপকূলীয় মানুষ। নদীর পানি বৃদ্ধি পাওয়ায় উৎকণ্ঠা বেড়েছে তাদের। প্রচণ্ড ঝড়ে বিধ্বস্ত হয়েছে বেশ-কিছু ঘরবাড়ি।

.

গভীর নিম্নচাপের প্রভাবে যশোরে ভারী বৃষ্টিপাত হয়। বিভিন্ন এলাকায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা।

শুক্রবার মাঝরাত থেকেই বাগেরহাটের মোংলায় বইতে থাকে ঝোড়ো হাওয়া। থেমে থেমে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। ঝড়ে উপড়ে পড়েছে গাছপালা। স্বাভাবিকের চেয়ে বেড়েছে পশুর নদীর পানি।

.

বরগুনায় থেমে থেমে হালকা ও ভারী বৃষ্টিপাত হয়েছে। জেলার বিভিন্ন এলাকায় গাছপালা ভেঙে পড়েছে। বিধ্বস্ত হয়েছে বেশ কিছু ঘরবাড়ি। বেড়েছে নদ-নদী ও খালের পানি। শুক্রবার (৩ মে) দিনগত রাত আড়াইটার দিকে বরগুনার পাথরঘাটা উপজেলায় প্রচণ্ড ঝড়ো বাতাসে কাঠের ঘর ধসে দাদি ও নাতির মৃত্যু হয়। উপজেলার চরদুয়ানি ইউনিয়নের দক্ষিণ চরদুয়ানি গ্রামে বাঁধঘাট এলাকায় এ ঘটনা ঘটে। নিহত দাদির নাম নুরজাহান (৬০) ও নাতির নাম জাহিদুর (৯)।

বরিশালে বেড়েছে কীর্তনখোলা, সন্ধ্যা ও আড়িয়াল খাঁসহ বিভিন্ন নদ-নদীর পানি। ফসলি জমি ডুবে যাওয়ার আশঙ্কায় রয়েছেন কৃষকরা।

পটুয়াখালীতে বেশ কয়েকটি বেরিবাঁধ ভেঙ্গে ১৮টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছেন কয়েক হাজার মানুষ। পায়রা সমুদ্রবন্দরের সব ধরনের জাহাজ নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। কুয়াকাটায় তীব্র বাতাসে গাছের ডাল ভেঙে শুক্রবার আহত মোটরসাইকেল চালক হাবিবুর রহমান মুসুল্লি (২৫) শনিবার (৪ মে) বরিশাল সেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

ফেনীর উপকূলীয় এলাকায় হালকা বৃষ্টিপাতের সঙ্গে বয়ে যায় ঝড়ো হাওয়া।

.

নোয়াখালীতে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সৃষ্ট ঝড়ো বাতাসের আঘাতে বিধ্বস্ত ঘরের নিচে চাপা পড়ে মো. ইসমাইল নামে ১৩ মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার দিনগত রাত সাড়ে ১০টার দিকে জেলার সুবর্ণচর উপজেলার চর ওয়াপদা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের চর আমিনুল হক গ্রামে এ ঘটনা ঘটে। নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চরকাঁকড়া ইউনিয়নে আম কুড়াতে গিয়ে ঝুমুর (১২) নামে ষষ্ঠ শ্রেণির এক শিশু মারা গেছে।

নিম্নচাপের প্রভাবে চাঁদপুরের পদ্মা-মেঘনায় তীব্র ঢেউ আছড়ে পড়ে নদী তীরে। ঘূর্ণিঝড়ের আঘাতে মেঘনার দুর্গমচর রাজরাজেশ্বর, মাঝেরচর ও মতলব উত্তরের প্রায় দু’শতাধিক কাঁচাঘর-বাড়ি বিধ্বস্ত হয়েছে।

এছাড়া দক্ষিণ পশ্চিমাঞ্চলে মাঝারি ও ভারী বৃষ্টিপাতের পাশাপাশি বেড়েছে নদ-নদীর পানি। এদিকে, ঘূর্ণিঝড় ফণীর প্রভাব শেষ হওয়ায় উপকূলীয় বিভিন্ন এলাকার আশ্রয়কেন্দ্র থেকে বাড়িতে ফিরেছেন আশ্রয় নেয়া মানুষ।