অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলায় নিহত ১, আহত ৭

0
.

যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের ডেনভার শহরের একটি স্কুলে দুই স্কুলছাত্রের বন্দুক হামলায় এক কিশোর শিক্ষার্থী নিহত ও আরো সাতজন আহত হয়েছে।

এটি ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে নির্বিচারে গুলির ১১৫তম ঘটনা।

ডেনভারের হাইল্যান্ড র‌্যাঞ্চ এলাকার সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাথ (এসটিইএম) স্কুলে মঙ্গলবার এ ঘটনা ঘটে।

এ ঘটনার পর সন্দেহভাজন ওই দুই ছাত্রকে আটক করা হয়েছে। এদের একজন প্রাপ্তবয়স্ক ও অপরজন তরুণ। তারা দুজনেই এই স্কুলের ছাত্র। এই সন্দেহভাজনদের ব্যাপারে আর কিছু জানানো হয়নি।

হাইল্যান্ড র‌্যাঞ্চের এই স্কুলটি থেকে প্রায় আট কিলোমিটার দূরে লিটলটনের কলম্বাইন হাই স্কুলে ১৯৯৯ সালে দুই ছাত্রের গুলিতে ১৩ জন নিহত হয়েছিল। পরে ওই দুই গুলিবর্ষণকারীও আত্মহত্যা করে। এটি যুক্তরাষ্ট্রের স্কুলে গুলিবর্ষণের ইতিহাসে অন্যতম প্রাণঘাতী ঘটনা হয়ে আছে।

ডগলাস কাউন্টির শেরিফের অফিস টুইট বার্তায় বলেছে, অত্যন্ত দুঃখের সঙ্গে আমরা জানাচ্ছি যে এসটিইম স্কুলের এক শিক্ষার্থী নিহত হয়েছে। ওই শিক্ষার্থীর বয়স ১৮ বছর।

এর আগে শেরিফ টনি স্পারলক বলেন, এই ঘটনায় আহত বেশ কয়েকজন শিক্ষার্থীর অবস্থা আশঙ্কাজনক। মোট আটজন আহত হয়েছে। কয়েকজনকে অস্ত্রোপচার করা হয়েছে।

এই ঘটনায় কোনো স্টাফ বা শিক্ষক আহত হয়নি। আহতদের মধ্যে সবচেয়ে কম বয়সী শিক্ষার্থীর বয়স ১৫ বছর।

শেরিফ আরো বলেন, এই দুই ব্যক্তি পায়ে হেঁটে এসটিইএম স্কুলে পৌঁছে স্কুলের দুটি পৃথক স্থানে ছাত্রদের উপর হামলা চালায়। ঘটনাস্থল থেকে বন্দুক উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, হামলার প্রায় সাথে সাথেই স্কুল থেকে পুলিশে খবর দেয়া হয়। দুই মিনিটের মধ্যেই আমার ডেপুটিরা ঘটনাস্থলে পৌঁছে যায়। আমি বিশ্বাস করি যে কর্মকর্তারা দ্রুত স্কুলে পৌঁছানোর কারণেই আরো অনেক জীবন রক্ষা পেয়েছে।

স্কুলটিতে দ্বাদশ শ্রেণী পর্যন্ত অধ্যায়নের সুযোগ রয়েছে। এটি কলোরাডোর মধ্যাঞ্চলে অবস্থিত। এই স্কুলে প্রায় ১ হাজার ৮শ’ শিক্ষার্থী লেখাপড়া করে। হামলার পর কয়েকঘন্টা স্কুল বন্ধ ছিল। বিকেল ৩টার দিকে ক্লাশ ফের শুরু হয়। এছাড়া আপশাশের কয়েকটি এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। সূত্র: এএফপি ও বিবিসি