কী করবেন? চুল পাতলা হয়ে যাচ্ছে!

0
ব্রেকিং নিউজ
  •                                                                                                                                    
.

সাধারণত সব মেয়েরই চুলের স্টাইল নিয়ে অনেক বেশি সচেতন। তারা সবাই চান চুল হবে মসৃণ, ফুরফুরে নরম আর ঘন। আর ঘন চুল থাকলে আপনি অনেক বেশী হেয়ার স্টাইল করতে পারবেন যেমন চুল কোঁকড়ানো, বা সোজা করা এমনকি লেয়ার করার জন্য ঘন চুল খুব ভালো। লেয়ার কিন্তু ঘন চুলেই অনেক বেশী ভাল লাগে। আপনার চুল যদি পাতলা হয় তাহলে চুলে লেয়ারিং তা কিন্তু ভালো হয় না বা ভালো ফোটে না। কিন্তু এটাও সত্যি আজকাল অনেক কারণেই আমারা চুল পড়ে যাওয়ার সমস্যায় ভুগছি। আর এই চুল পড়ে যাওয়া রোধে সবাই অনেক শ্যাম্পু কন্ডিশনার ব্যবহারও করছি। বিভিন্ন তেল ইউজ করছি। তবে চুল পড়ে যাওয়া রোধে কিন্তু বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী চুলের যত্ন নেয়া উচিৎ। কারণ ওনারাই ভালো জানেন কেন চুল পড়ে পাতলা হয়ে যাচ্ছে আর কীভাবে এই চুল পাতলা হওয়া বন্ধ করা যাবে।

অনেক কারণেই আমাদের চুল পড়ে। যা আমাদের দৈনন্দিন জীবন যাপন চুল পড়ে যাওয়ার সাথে এমনভাবে জরিত যা আমারা উপেক্ষা করতে পারি না। কিছু গুরুত্বপূর্ণ কারণ যেমন-

দুশ্চিন্তা আর মানসিক চাপের কারণে চুল পড়ে সবচেয়ে বেশি। কারণ দৈনন্দিন জীবনে নানারকম স্ট্রেসের কারণে আমাদের শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায় আর স্বভাবতই আমাদের চুল এই অতিরিক্ত তাপমাত্রার ফলে পড়ে যেতে শুরু করে।

এর পরের কারণটা হল আমাদের খাদ্যাভাস। যখন আপনি ঠিকমতো সঠিক পুষ্টিকর খাবার না খাবেন, আপনার চুলও সঠিক পুষ্টি না পেয়ে দুর্বল হয়ে পড়ে। আর তা থেকেই শুরু হয় চুল পড়া ।

পরিবেশগত বিষয়টি আমাদের চুল পড়ার অন্যতম কারণ। ধুববালি দূষণের কারণে চুল অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয় আর যা থেকে চুল পড়ে যাওয়া শুরু হয়।

অনেক অনেক ধরনের ঔষধ খান যার কারণে চুল পড়ে যেতে পারে। অনেক ঔষধে অনেক বেশি ডোজ থাকে যার ফলে আপনার চুল পড়ে পাতলা হয়ে যেতে পারে।

কীভাবে চুল পড়া রোধ করবেন?

অনেক ধরনের সমাধানই হতে পারে আপনার চুল পড়া বন্ধ করতে। অনেক হেয়ার পণ্য যেমন শ্যাম্পু ও কন্ডিশনার আছে যা চুল পড়া বন্ধ করে। আবার আপনার চুলের স্টাইল পরিবর্তন করেও আপনার পাতলা হয়ে যাওয়া চুল দিয়ে অনেক রকম স্টাইল করতে পারেন যাতে চুল কিছুটা ঘন দেখাবে।যারা হেয়ার স্টাইল এক্সপার্ট তারা জানেন কীভাবে ও কোন হেয়ার স্টাইল করলে পাতলা চুল ঘন লাগবে। তাই হেয়ার স্টাইল করার সময় আপনার সমস্যার কথা আপনার পার্লারের হেয়ার স্টাইলিস্টের কাছে খুলে বলুন। এছাড়া রুপ বিশসজ্ঞদের পরামর্শ নিন আপনার খাবারের তালিকা ও ভাল চুলের পণ্যের জন্য। তবে চুল বিশেষজ্ঞরা অনেক ধরনের ট্রিটমেন্টের সাথে আপনার চুল পাতলা হয়ে যাওয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন। ঘরোয়া আর প্রাকৃতিক উপাদান ব্যবহার করেও আপনি আপনার চুল পড়া রোধ করতে সক্ষম হতে পারেন।

তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হল আপনি যদি আপনার জন্য একটি ভালো খাদ্যাভ্যাস গড়ে তুলতে পারেন আর স্ট্রেস থেকে নিজেকে দূরে রেখে মানসিকভাবে ভালো থাকতে পারেন তবে আপনার চুলের স্বাস্থ্যও ভালো থাকবে যা চুলকে ঝরে যেতে বাধা দেবে। তাই আপনার ডাক্তার বা রূপ বিশেষজ্ঞ এর পরামর্শ নিন ও তা অনুসরণ করুন।

কোন মন্তব্য নেই