অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আলবেনিয়ার প্রধানমন্ত্রীর অফিসে পেট্রোলবোমা হামলা

0
.

আলবেনিয়ার রাজনীতি উত্তপ্ত হয়ে উঠেছে। নির্বাচনে জালিয়াতি ও দুর্নীতির অভিযোগে তিন মাস ধরে প্রধানমন্ত্রী ইদি রমা’র পদত্যাগ দাবি করছেন বিরোধী বিক্ষোভকারীরা। শনিবার তারা প্রধানমন্ত্রীর অফিসের প্রবেশপথে পেট্রোলবোমা ছুড়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এতে বলা হয়, ১৯৯০ সালে কমিউনিস্ট শাসন থেকে বেরিয়ে আসে বলকান এই দেশটি। সেখানে গণতন্ত্রের পক্ষে বিরোধীরা শনিবার স্লোগান দিচ্ছিল। বলা হচ্ছিল ‘উই ওয়ান্ট এ ইউরোপিয়ান আলবেনিয়া’। অর্থাৎ আমরা ইউরোপিয়ান আলবেনিয়া চাই।

ফেব্রুয়ারি থেকে তারা একটি নতুন নির্বাচন দাবি করে আসছে। ওদিকে এমপিরা পার্লামেন্ট বর্জন করছেন। এমন অবস্থায় মুখোশপরা বিক্ষোভকারীদের একটি গ্রুপ প্রধানমন্ত্রীর অফিসের প্রবেশপথে পেট্রোলবোমা হামলা চালায়। বাজি ফোটায়। অফিসের বাইরে প্রবেশপথে পেইন্ট করে দেয়। পরে একই কাজ করে পার্লামেন্টের সামনে। এ সময় তাদের ওপর চড়াও হয় পুলিশ। সংঘর্ষ বেধে গেলে ডজনখানেক পুলিশ ও বেশ কিছু বিক্ষোভকারী আহত হয়েছেন।

প্রধানমন্ত্রীর অফিসে আক্রমণ চালানোর পর বিরোধী ডেমোক্রেটিক পার্টির নেতা লুলজিম বাশা বলেছেন, তারা সামনে আরো বড় বিক্ষোভ গড়ে তুলবেন। সরকার আলবেনিয়াকে ইউরোপ থেকে বিচ্ছিন্ন রাখবে যতদিন ততদিন এই লড়াই চলবে। কয়েক হাজার বিক্ষোভকারীর উদ্দেশে তিনি বলেন, এখানে আমরা একটি মিশন নিয়ে এসেছি। আমরা অপরাধ ও দুর্নীতি থেকে মুক্ত করবো আলবেনিয়াকে। ইউরোপের অন্যান্য অংশের মতো বানাবো আলবেনিয়া।

ওদিকে আলবেনিয়াকে স্বীকৃতি দেয়ার প্রক্রিয়ায় ইউরোপিয়ান কমিশন গত বছর আলোচনা শুরু করার কথা বলে। কিন্তু আলবেনিয়া তার বিচারবিভাগকে ঢেলে সাজায়। এ জন্য এ বছরের জুন পর্যন্ত ওই সিদ্ধান্ত বিলম্বিত করে ইউরোপিয়ান কাউন্সিল।