অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

খাদ্যে ভেজালঃ এদেশে বসবাস অনিরাপদ হয়ে উঠেছে: হাইকোর্ট

6
.

ভেজাল খাদ্যের কারণে এ দেশে বসবাস অনিরাপদ হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। ভেজাল ও নিম্নমানের পণ্য বিষয়ক একটি রিটের ওপর আদেশ দিতে গিয়ে এই মন্তব্য করেন আদালত।

রিটের আদেশে ভেজাল ও নিম্নমানের ৫২ পণ্য উৎপাদন, বিক্রয় ও বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে এইসব পণ্য বাজার থেকে জব্দ করে ধ্বংসের আদেশ দেয়া হয়েছে।

রবিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এক রিটের শুনানি শেষে এ আদেশ দেন।

হাইকোর্টের আদেশে বলা হয়, বিএসটিআই, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর যৌথভাবে এসব পণ্যের বিরুদ্ধে অভিযান পরিচালনা করবে। অভিযান শেষে ১০ দিনের মধ্যে অগ্রগতি প্রতিবেদন হাইকোর্টে দাখিল করবে এই তিন সংস্থা।

আদেশে আরও বলা হয়, ভেজাল ও নিম্নমানের পণ্য ও খাবারের কারণে এদেশে বাস করাটা অনিরাপদ হয়ে উঠেছে। যাদের দ্বৈত নাগরিকত্ব নেই তাদের তো এদেশেই থাকতে হবে।

এর আগে বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় নিম্নমান প্রমাণিত হওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২ পণ্য জব্দ করে বাজার থেকে প্রত্যাহার এবং এসব পণ্য উৎপাদন বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

বৃহস্পতিবার কনসাস কনজুমার সোসাইটির পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান জনস্বার্থে রিটটি দায়ের করেন।

৬ মন্তব্য
  1. Anm Badruddoza Babu বলেছেন

    তাহলে এ জাতিকে রক্ষা করবেন কে ???

  2. Tofayel Ahmed Twapan বলেছেন

    এটা আল্লাহ্ জা‌নেন

  3. Saiful Islam Saif বলেছেন

    ক্রসফায়ার আইন চাই

  4. Md Suman বলেছেন

    কঠিন শাস্তি দিলে ভালো হয়ে যেত

  5. Hafiz Shahjahan Abu বলেছেন

    আরে আমরাতো ডিজিটাল সিসটেমের ভেজালে ডুবে আছি। দেশ চলছে ডিজিটালে,তাই ভেজালকারি মুনাফাখররা কেন পিছিয়ে থাকবে।
    সুতরাং আমাদের উচিৎ সিস্টেমের সাথে তাল মিলিয়ে যেখানে ভেজাল,অন্যায়,অবিচার সেখানেই ডিজিটাল গণপিটুনি দিয়ে রুখে দাড়ানো। এছাড়া বিকল্প কোন পথ দেখছিনা। সরকারের একার পক্ষে সম্ভব নয়। আসুন সবাই ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে যায় এবং সরকারকে সহায়তা করি।
    ****জাগো বাংগালি জাগো।****

  6. Kabir Shah Dulal বলেছেন

    সঠিক