গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করলেই গণতন্ত্র বিকশিত হবে

0
মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট

ঢাকা: গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করলেই গণতন্ত্র বিকশিত হবে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট।

৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে সোমবার (০২ মে) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তিনি এ মন্তব্য করেন।

মার্শা বার্নিকাট বলেন, আমরা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উদযাপন করছি। জাতিসংঘ দিবসটির মাধ্যমে গণমাধ্যমের স্বাধীনতা গণতন্ত্র বিকাশের ক্ষেত্রে কতটুকু ভূমিকা পালন করছে তা অনুধাবনের সুযোগ দিয়েছে।

‘গণতন্ত্র বিকাশে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। তারা নেতাদের ও জনগণকে জবাবদিহিতার আওতায় আনেন। তারা আমাদের সমাজের প্রকৃত চিত্র তুলে ধরে সুশাসন নিশ্চিত করতে সাহায্য করেন’- যোগ করেন তিনি।

বার্নিকাট বলেন, সাংবাদিকরা তাদের ভূমিকার জন্য প্রায়ই অন্যদের লক্ষ বস্তুতে পরিণত হন। আমাদের বিশ্ব, দেশ ও সমাজ যে সব প্রতিবন্ধকতার সম্মুখীন হয়, তা নিয়ে প্রতিবেদন করার কারণে অনেক সাংবাদিক কারাবরণ করেছেন, হয়রানির শিকার হয়েছে, এমনকি হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

তিনি বলেন, গণতন্ত্র কেবল সেখানেই বিকশিত হতে পারে, যেখানে গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করতে পারে। সাংবাদিকরা যেমন আমাদের গণতন্ত্র রক্ষা করেন, তেমনই আমাদেরও উচিত তাদের রক্ষা করা।

বিশ্বের সবখানে নাগরিকদের সুবিধার জন্য গণমাধ্যমের স্বাধীনতাকে একটি মৌলিক মানবাধিকার হিসেবে রক্ষা করতে হবে বলেও জানান এ মার্কিন রাষ্ট্রদূত।

Advertisements

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন